হরতালে ক্রেতা সংকটে নিউমার্কেটের দোকানিরা সময় পার করছেন ক্রিকেট-লুডু খেলে 

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২৩

সাজ্জাদ হোসেন:
বিএনপি-জামায়াতের ডাকা হরতালে জনজীবনে প্রভাব পড়েছে অনেকটাই। প্রয়োজন ছাড়া মানুষ তেমন একটা বাসা থেকে বের হচ্ছে না। রাজধানীর নিউমার্কেট, নীলক্ষেত ও সাইন্সল্যাব এলাকায় গণপরিবহন চলাচলও অন্যদিনের তুলনায় অনেকটাই কম। নিউমার্কেট ও আশেপাশের মার্কেটগুলোর অধিকাংশ দোকান বন্ধ রয়েছে। এসব মার্কেটে যে কয়েকটি দোকান খোলা আছে সেগুলোতে ক্রেতা নেই বললেই চলে। হরতালে ক্রেতা সংকটের কারণে নিউমার্কেটের দোকানিরা সময় পার করছেন ক্রিকেট-লুডু খেলে।

আজ রোববার (২৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় নিউমার্কেট এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায়, ক্রেতা সমাগম একেবারেই কম। অনেক ব্যবসায়ী দোকান খুলে বসে আছেন, কিন্তু ক্রেতার দেখা পাচ্ছেন না। অনেকেই আবার বন্ধ দোকানের সামনে বসে লুডু খেলে সময় পার করছেন। কেউ কেউ আবার বসার টুলকে স্ট্যাম্প বানিয়ে ক্রিকেট খেলায় ব্যস্ত হয়ে পড়েছেন।

নিউমার্কেটের এক দোকানের কর্মচারী হাবিব নিউজ পোস্টকে বলেন, কাম-কাজ নেই। কাস্টমার নেই, কী করমু! আজ সুযোগ পাইছি ক্রিকেট খেলতাছি। দ্যাখেন না কাস্টমার নেই। মালিকে দোকান এখনো খুলে নাই।

পাশেই এক বন্ধ দোকানের সামনে বসে চার জনে মিলে লুডু খেলছিলেন। তাদের সবারই দোকান আছে নিউমার্কেটে। এদের মধ্যে আশরাফুল বলেন, আজ হরতাল চলছে। কাস্টমার কমে গেছে। আমরা আসছি, দেখি কী হয়। মনে হয় না আজ আর কাস্টমারের চাপ বাড়বে। রাস্তা-ঘাটেও তেমন লোক নেই। মানুষ বের না হলে কেনাবেচা হবে ক্যামনে!

আজিমপুর থেকে নিউমার্কেটে কেনাকাটা করতে আসা সালমা আক্তার বলেন, নিউমার্কেটের পাশেই আমার বাসা। ভাবলাম আজ ভিড় কম হবে, তাই কিছু কেনাকাটা করতে আসলাম। পায়ে হেঁটেই আসছি। কেনাকাটা শেষে আবার চলে যাবো।

নীলক্ষেতের বই দোকানে হাবিবুর রহমান বলেন, প্রতিদিনের ন্যায় দোকান খুললেও হরতালের কারণে ক্রেতা আসছে না। তাই বেচা বিক্রি অনেকটাই কমে গেছে।