হল ছাড়তে শুরু করেছেন ঢাবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ৮:২৫ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

সাজ্জাদ হোসেন :

হল ছাড়তে শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। নিরাপত্তার কথা ভেবে শিক্ষার্থীরা হল ছেড়ে যাচ্ছেন। ৬টার পরও অনেককে ক্যাম্পাস ছেড়ে যেতে দেখা যায়।


তবে এর আগে দুপুরে ভিসি চত্বরে জড়ো হওয়া আন্দোলনকারীরা জানান, তারা হল ছাড়তে চান না, হল ছাড়বেন না। ‘হল আমার বাড়ি-ঘর, হল আমি ছাড়বো না’, ‘হলে হলে দুর্গ গড়ো, ছাত্রলীগ বিদায় করো’ এসব স্লোগান দিতে থাকেন তারা।


তবে বিকাল গড়াতে থাকার সঙ্গে সঙ্গে হল ছাড়তে থাকা শিক্ষার্থীদের সংখ্যাও বাড়তে থাকে। শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতিতে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে তাদের মধ্যে। এ কারণে তারা ক্যাম্পাস ছাড়ছেন।


আজ সকালে জরুরি সিন্ডিকেড সভা ডেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। একইসঙ্গে সন্ধ্যা ৬টার মধ্যে হল ছেড়ে যেতে বলা হয় শিক্ষার্থীদের। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংস পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে ঢাবি প্রশাসন।


কর্তৃপক্ষ জানিয়েছে, হল খোলার পর মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করে শিক্ষার্থীদের হলে ওঠানো হবে। আর বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ বা অবস্থান না করারও নির্দেশনা দেওয়া হয়।


এর আগে দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা ও শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন, দফায় দফায় সংঘর্ষের পর মঙ্গলবার (১৬ জুলাই) রাতে দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা ও শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার বিষয়ে নির্দেশনা দিতে উপাচার্যদের চিঠি দেয় ইউজিসি। এরপরই বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের জরুরি সভা ডাকা হয়।