হাইকোর্টের ৫০ বিচারপতির পদত্যাগ চায় না বিএনপি

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৪

ডেস্ক রিপোর্ট :
সাধারণ আইনজীবীদের ব্যানারে বৃহস্পতিবার (৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের সব বিচারপতি ও হাইকোর্ট বিভাগের ৫০ বিচারপতির পদত্যাগ দাবি করা হয়। আইনজীবী সৈয়দ মামুন মাহবুব সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। তবে, হাইকোর্টের ৫০ আইনজীবীর পদত্যাগ বিএনপির কোনও দাবি নয় বলে জানিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

শুক্রবার (৯ আগস্ট) জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল এক যৌথ বিবৃতিতে বলেন, বৃহস্পতিবার (৮ আগস্ট) অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুবের সংবাদ সম্মেলনের বরাত দিয়ে ৯ আগস্ট বিভিন্ন জাতীয় প্রিন্টিং, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় শিরোনাম হিসেবে ‘হাইকোর্ট বিভাগের ৫০ জন বিচারপতির পদত্যাগ দাবি করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা’ উক্ত সংবাদটি নেতৃবৃন্দের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জানায়্‌ প্রকৃতপক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ ধরনের কোনও সংবাদ সম্মেলন করেনি বা এ ধরনের সংবাদ সম্মেলনের সঙ্গে কোনও সম্পর্ক নেই। বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম স্বাধীন বিচার বিভাগ ও আইনের শাসনে বিশ্বাসী। নেতৃবৃন্দ এ ধরনের বিভ্রান্তিমূলক ও উদ্দেশ্যমূলক সংবাদ সম্মেলনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং এ ধরনের অপপ্রচার থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ জানান।

বিবৃতি বলা হয়, সংবাদ সম্মেলনের বক্তব্য প্রদানকারী সৈয়দ মামুন মাহবুব বিএনপির কোনও অঙ্গ, সহযোগী কিংবা পেশাজীবী সংগঠনের কোনও পর্যায়ের নেতা, কর্মী এমনকি সমর্থকও ছিলেন না। সুতরাং উক্ত ব্যক্তির কোনও বক্তব্য বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বক্তব্য নয়। উক্ত সংবাদ সম্মেলনের বক্তব্য নিছকই সৈয়দ মামুন মাহবুবের ব্যক্তিগত। এর দায়ভার কোনোভাবেই বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নয়।

জানতে চাইলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বলেন, শেখ হাসিনার পতনের পর রাষ্ট্র সংস্কারের কাজ চলছে। আমরা বিচার বিভাগও সংস্কার চাই। তবে যিনি হাইকোর্টের ৫০ বিচারপতি পদত্যাগ দাবি করেছেন সেই দাবির সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই। আমরা সবাইকে সঙ্গে নিয়ে একটি সুন্দর সুপ্রিম কোর্ট বার গড়তে চাই।