হাইকোর্টে আটকে গেল কেজরিওয়ালের জামিন

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

আবগারি দুর্নীতি মামলায় জামিন পাচ্ছেন না ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবার (২৫ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতের জামিনের নির্দেশ স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে, আপাতত কারাগারেই থাকতে হচ্ছে মুখ্যমন্ত্রীকে। খবর এনডিটিভির।

দিল্লি হাইকোর্ট বলেছেন, দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত জামিন দেয়ার সময় বুদ্ধি প্রয়োগ করেনি। আদালত যে রায় দিয়েছিল তাতে ত্রুটি ছিল। এর মধ্যে রয়েছে প্রসিকিউশনকে আবেদনের পক্ষে যুক্তি দেয়ার জন্য পর্যাপ্ত সময় না দেয়া এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মুক্তির শর্তগুলো সঠিকভাবে আলোচনা করতে ব্যর্থ হওয়া।
হাইকোর্ট আরও বলেছেন, ‘প্রধান পিটিশনে (যেখানে প্রসিকিউশন কেজরিওয়ালের জামিনের আদেশকে চ্যালেঞ্জ করেছিল) করা বিরোধিতা এবং অভিযোগুলো যথাযথ বিবেচনার প্রয়োজন।’

এছাড়া নিম্ন আদালত অরবিন্দ কেজরিওয়ালের দায়বদ্ধতা নিয়ে আলোচনা করতে ব্যর্থ হয়েছে বলে সমালোচনা করেন হাইকোর্ট।
আবগারি দুর্নীতি মামলায় চলতি বছরের ২১ মার্চ অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গত ১০ মে সুপ্রিম কোর্টের নির্দেশে ২১ দিনের জামিন পান তিনি। লোকসভা নির্বাচনের জন্য এই তিন সপ্তাহের অন্তর্র্বতীকালীন জামিন দিয়েছিলেন আদালত। সেই জামিনের সময় শেষ হলে কেজরিওয়ালকে আবারও কারাগারে পাঠানো হয়।

বৃহস্পতিবার (২০ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত তার জামিন মঞ্জুর করেন। তবে কেজরিওয়ালের জামিন ৪৮ ঘণ্টা পিছিয়ে দেয়ার আবেদন করেছিল ইডি; যা গ্রাহ্য হয়নি। বিচারক ন্যায় বিন্দু কেজরিওয়ালকে জামিন দেন সেদিন।
পরদিন শুক্রবার সকালে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। ইডির আবেদনে সাড়া দিয়ে কেজরিওয়ালের জামিন স্থগিত রাখে দিল্লি হাইকোর্ট।