হাইকোর্টে স্ত্রী-সন্তানসহ বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুর জামিন আবেদন

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
৯৪ কোটি ৭৫ লাখ টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু ও তার স্ত্রী-সন্তানের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলায় হাইকোর্টে জামিন আবেদন করা হয়েছে। আবেদনকারী শেখ আব্দুল হাই বাচ্চু ছাড়া অন্যরা হলেন- তার স্ত্রী শিরিন আক্তার, ছেলে শেখ শাহরিয়ার পান্না ও শেখ সাবিত হাই অনিক।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদের পক্ষে এ জামিন আবেদন করা হয়েছে বলে আজ বুধবার (১১ অক্টোবর) নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান।

৯৪ কোটি ৭৫ লাখ টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগে শেখ আব্দুল হাই বাচ্চু ও তার স্ত্রী-সন্তানসহ ছয়জনের বিরুদ্ধে গত ৩ অক্টোবর মামলা করে দুদক। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক নুরুল হুদা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
বেসিক ব্যাংকের চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু ছাড়া অন্য আসামিরা হলেন তার স্ত্রী শিরিন আক্তার, ছেলে শেখ রাফা হাই, শেখ ছাবিদ হাই অনিক, আব্দুল হাই বাচ্চুর ভাই শেখ শাহরিয়ার পান্না ও আমিন আহমেদ নামের একজন।


মামলার এজাহারে বলা হয়, ক্যান্টনমেন্ট বাজার এলাকার ৩০.২৫ কাঠা জমি ১১০ কোটি টাকায় কেনা হলেও আসামিরা পরস্পর যোগসাজশে এর দাম দুটি দলিলে মাত্র ১৫ কোটি ২৫ লাখ টাকা দেখান। অবশিষ্ট ৯৪ কোটি ৭৫ লাখ টাকা শেখ আব্দুল হাই বাচ্চু তার স্ত্রী, ভাই ও সন্তানদের নামে হস্তান্তর, স্থানান্তর, রূপান্তর, ছদ্মাবরণের মাধ্যমে অপরাধলব্ধ অর্থ গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।
এতে আরও বলা হয়, আসামি আমিন আহমেদ শেখ আব্দুল হাই বাচ্চুর অবৈধ অর্থ বৈধতা প্রদানে সরাসরি সহায়তা করেছেন। এছাড়া এর মাধ্যমে আব্দুল হাই বাচ্চু সরকারের আট কোটি ৫২ লাখ ৭৫ হাজার টাকা রাজস্বও ফাঁকি দিয়েছেন।