১৯ বছরেও আশানুরূপ হয়নি অবকাঠামো ও শিক্ষামানের উন্নতি

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

রুমা আক্তার:

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠা হয় ২০০৫ সালের ২০ অক্টোবর। সেই হিসাবে আজ ২০ বছরে পদার্পণ করবে বিশ্ববিদ্যালয়টি। জুলাই বিপ্লবকে ধারণ করে এবার দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে, ‘বিপ্লবে বলীয়ান, নির্ভীক জবিয়ান’। প্রতিষ্ঠার ১৯ বছর পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত ও শিক্ষাগত মানের আশানুরূপ উন্নতি হয়নি। এখনও নানাবিধ সংকট নিয়ে চলছে শিক্ষা কার্যক্রম। প্রায় ২০ হাজার শিক্ষার্থীর জন্য ক্যাম্পাসে রয়েছে মাত্র একটি ক্যাফেটেরিয়া। ৩৮ বিভাগসহ দুটি ইনস্টিটিউটের কোনোটিতেই নেই পর্যাপ্ত শ্রেণিকক্ষ। বাধ্য হয়ে রোটেশনে শ্রেণিকক্ষ ব্যবহার করে চলে শিক্ষা কার্যক্রম। বেশির ভাগ বিভাগে নেই শিক্ষার্থীদের জন্য ব্যবহারযোগ্য শৌচাগার। এ ছাড়া প্রায় সব বিভাগেরই রয়েছে শিক্ষক সংকট। এ ছাড়াও প্রশাসনে রয়েছে নানা অব্যবস্থাপনা। কেরানীগঞ্জে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের কাজেও রয়েছে ধীরগতি। ফলে নতুন ক্যাম্পাসের আশ্বাসে অবকাঠামোগত উন্নয়ন নেই মূল ক্যাম্পাসে। তবে সব সংকট কাটিয়ে জবিকে উচ্চমানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার প্রত্যাশা প্রশাসনের।

শিক্ষার্থীরা বলছেন, জবি প্রশাসনে একের পর এক রদবদল হলেও শিক্ষার্থীর আবাসন ও শিক্ষামানের উন্নয়নে কোনো পরিবর্তন আসেনি। কেন্দ্রীয় লাইব্রেরিতে রয়েছে প্রয়োজনীয় বই ও আসন সংকট। গবেষণায় নেই বরাদ্দ। এ ছাড়া পর্যাপ্ত ছাত্রাবাস, শরীরচর্চা কেন্দ্র না থাকা, নিম্নমানের মেডিকেল সুবিধা, কেন্দ্রীয় গবেষণাগার সংকটসহ নানা সমস্যা রয়েছে। গবেষণাগারের জন্য উন্নতমানের কিছু যন্ত্র কেনার উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।
শিক্ষার্থীর আসন সংখ্যার দিক থেকে দেশে দ্বিতীয় অবস্থানে আছে জবি। তবে আয়তনে ছোট আর আবাসিক সুবিধা না থাকায় কোনো বিদেশি শিক্ষার্থী নেই এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষকরা বলছেন, বিদেশি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে আরও উচ্চতর স্থানে পৌঁছে দেয়। কিন্তু আমাদের সে সুযোগ নেই। ফলে বিদেশি শিক্ষার্থীরা এখানে ভর্তিতে আগ্রহী নয়। এ বিষয়ে প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে।

তবে সব সংকট দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন জবির সদ্য নিয়োগপ্রাপ্ত সপ্তম উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম। সমকালকে তিনি বলেন, ‘গত ১৯ বছরে অবকাঠামোগত উন্নয়ন না হওয়া, শিক্ষার্থীদের উন্নয়নে উদ্যোগ না নেওয়া বিগত প্রশাসনের গাফিলতি। আমরা সব কাজ শুরু করে দিয়েছি। আসলে সবকিছু সময়সাপেক্ষ ব্যাপার। তবে আমরা এরই মধ্যে সব পরিকল্পনা সেরে ফেলেছি। শিগগিরই অবকাঠামোগত সমস্যাগুলোর সমাধান করা হবে। তবে কিছু কিছু সমস্যা আমাদের হাতের বাইরে; যার বিকল্প পথও আমরা ভেবে ফেলেছি। আশা করি, একে একে সব সমস্যার সমাধান হবে।’