৫ দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

৫ দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৩ জন রাষ্ট্রদূত রদবদল এবং ২ জন নতুন নিয়োগ পেয়েছেন। দেশগুলো হচ্ছে ইতালি, মালয়েশিয়া, মিশর, ভিয়েতনাম ও ইথিওপিয়া। বৃহস্পতিবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

ইতালিতে নতুন রাষ্ট্রদূত মোহাম্মাদ শামীম আহসান

ইতালিতে নতুন রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মাদ মনিরুল ইসলামকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি মিশরে রাষ্ট্রদূত ছিলেন। ইতালিতে তিনি বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মাদ শামীম আহসানের স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১০ম বিসিএস কর্মকর্তা মনিরুল ইসলাম ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি মরক্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং নিউ ইয়র্কে কনসাল জেনারেল ছিলেন। তিনি সিঙ্গাপুর, ব্রুনাই, মাদ্রিদ, বেইজিং, অটোয়া ও ব্রাসিলিয়াতে কাজ করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারী মনিরুল ইসলাম অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ইথিওপিয়ায় নতুন রাষ্ট্রদূত শিকদার বদিরুজ্জামান

ইথিওপিয়ায় নতুন রাষ্ট্রদূত হিসাবে শিকদার বদিরুজ্জামানকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি ইথিওপিয়ায় রাষ্ট্রদূত মোহাম্মাদ নজরুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৭তম বিসিএস কর্মকর্তা বদিরুজ্জামান ১৯৯৮ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি দুবাইতে কনসাল জেনারেল হিসাবে কাজ করেছেন। এর আগে তিনি হংকং, দিল্লি, রিয়াদ ও ম্যানিলাতে কাজ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারী বদিরুজ্জামান দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

মালয়েশিয়ায় নতুন রাষ্ট্রদূত মোহাম্মাদ শামীম আহসান

মালয়েশিয়ায় নতুন রাষ্ট্রদূত হিসাবে মোহাম্মাদ শামীম আহসানকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি ইতালির রাষ্ট্রদূত ছিলেন। মালয়েশিয়ায় তিনি বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মাদ গোলাম সারওয়ারের স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১তম বিসিএস কর্মকর্তা শামীম আহসান ১৯৯৩ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি নাইজেরিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং নিউ ইয়র্কে কনসাল জেনারেল ছিলেন। তিনি কুয়েত, দোহা, নাইরোবি, রোম ও ওয়াশিংটনে কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারী শামীম আহসান দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

মিশরে নতুন রাষ্ট্রদূত সামিনা নাজ

মিশরে নতুন রাষ্ট্রদূত হিসেবে সামিনা নাজকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি ভিয়েতনামের রাষ্ট্রদূত ছিলেন। মিশরে তিনি বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মাদ মনিরুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫তম বিসিএস কর্মকর্তা সামিনা নাজ ১৯৯৫ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি মুম্বাইতে ডেপুটি হাইকমিশনার ছিলেন। তিনি নেদারল্যান্ড, দিল্লি ও নিউইয়র্কে জাতিসংঘ স্থায়ী প্রতিনিধির অফিসে কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারী সামিনা নাজ দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

ভিয়েতনামে নতুন রাষ্ট্রদূত মোহাম্মাদ লুতফুর রহমান

ভিয়েতনামে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মাদ লুতফুর রহমানকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমান রাষ্ট্রদূত সামিনা নাজের স্থলাভিষিক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৭তম বিসিএস কর্মকর্তা লুতফুর ১৯৯৮ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি টরেন্টোতে কনসাল জেনারেল হিসাবে কাজ করেছেন। এর আগে তিনি মুম্বাইতে ডেপুটি হাইকমিশনার ছিলেন। তিনি হ্যানয়, করাচি, রিয়াদ ও রাবাতে কাজ করেছেন। ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণকারী লুতফুর রহমান বুয়েট থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।