৬ বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ ইন্ডিজের বিশ্বকাপজয়ী তারকা

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১২ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন মারলন স্যামুয়েলস। দুই ফাইনালেই খেলেছিলেন নায়কোচিত ইনিংস। সেই তিনিই আইসিসির দুর্নীতিবিরোধী চারটি ধারা ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। আর তাই ৬ বছরের জন্য সকল ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন স্যামুয়েলস।
এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির দেওয়া তথ্যমতে দুর্নীতি বিরোধী কোডের ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নম্বর ধারা ভেঙেছেন স্যামুয়েলস। উপহার, অর্থ, আতিথেয়তা বা অন্য সুবিধা নেয়া এবং এ সকল তথ্য আকসুর কর্মকর্তাকে না জানানো কিংবা জানাতে দেরি করায় এসব ধারা ভঙ হয়েছে। এছাড়াও বিপিএল খেলা এই ক্রিকেটারের বিরুদ্ধে ৭৫০ বা এর বেশি ইউএস ডলার নেওয়ার অভিযোগও পাওয়া গেছে।
জানা যায়, স্যামুয়েলসের বিপক্ষে যে চারটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল, দুর্নীতিবিরোধী স্বতন্ত্র ট্রাইব্যুনালে শুনানির পর সবকটিই প্রমাণিত হয়েছে। ট্রাইব্যুনালে নিজের অধিকার স্যামুয়েলস প্রয়োগ করেছেন বলেও জানায় আইসিসি। উভয় পক্ষের যুক্তিতর্কের ভিত্তিতে স্যামুয়েলসকে শাস্তি প্রদান করা হয়।

২০২১ সালে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষে স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করেছিল আইসিসি। ২০১৯ সালে আবুধাবি টি-টেন লিগের ঘটনায় ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।