সংস্কারের উপসংহার থাকতে হবে অনন্তকাল চললে প্রশ্ন উঠবেই: রিজভী

প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২৪

সাভার প্রতিনিধি:

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ও ‘আমরা বিএনপি পরিবার’র প্রধান উপদেষ্টা রুহুল কবির রিজভী বলেছেন, অন্তর্র্বতী সরকার যে সংস্কারের কথা বলছে তার একটা উপসংহার থাকতে হবে। যদি তা উপসংহারহীন হয়, অনন্তকাল ধরে চলতে থাকে তখন প্রশ্ন উঠবেই।

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা নির্বাচন কমিশন নিয়ে, পুলিশ নিয়ে, বিচার বিভাগ নিয়ে, জনপ্রশাসন নিয়ে যে কমিশনগুলো করেছেন, সেগুলো যাতে দ্রুত কাজ করে, দ্রুত রিপোর্ট দেয়। একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের দিকে আমাদেরকে এগিয়ে যেতে হবে। কারণ, সংস্কারের মূল কাজটি তো করবে গণতান্ত্রিক পার্টি, যারা গণতন্ত্রে বিশ্বাস করে।
সোমবার দুপুরে সাভারের ব্যাংক টাউন এলাকায় ছাত্রজনতার আন্দোলনের পুলিশের গুলিতে নিহত শহীদ ইয়ামিন ও নাফিসার পরিবারকে বিএনপির পক্ষ থেকে নগদ অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী আরও বলেন, দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রেও আমরা কিছু জটিলতা দেখছি। আপনারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য একটা পরিবেশ তৈরি করুন। অন্তর্র্বতী সরকারের প্রথম ও প্রধান কমিটমেন্ট হচ্ছে প্রকৃত গণতন্ত্রকে ফিরিয়ে আনা। সেটা নিশ্চিত করতে না পারলে সত্যিকার অর্থে আবু সাঈদ, নাফিসা ও ইয়ামিনের মতো যারা জীবন দিয়েছেন তাদের আত্মত্যাগ বৃথা হয়ে যাবে। যারা এই আন্দোলনে ক্ষতিগ্রস্ত হয়েছে, সরকারের গুলিতে অথবা ছাত্রলীগ-যুবলীগের আক্রমণে কারও হাত গেছে, কারও পা গেছে এবং কেউ অন্ধ হয়ে গেছে। তারা ও তাদের পরিবারের সদস্যরা যাতে হতাশার মধ্যে না পড়ে এজন্য অন্তর্র্বতী সরকারের পাশাপাশি আমাদেরকে তাদের পাশে দাঁড়াতে হবে।
দুর্বৃত্তদের বিরুদ্ধে সরকারের অভিযানকে স্বাগত জানিয়ে রিজভী বলেন, মানুষ যাতে না খেয়ে থাকে, সেই পরিবেশ যাতে সৃষ্টি না হয়, মানুষ যেন দু’মুঠো খেতে পারে সেজন্য বাজার সিন্ডিকেট, মার্কেট সিন্ডিকেট যারা যারা আছে তাদেরকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান। আমরা অল্পকিছু ড্রাইভ দেখতে পাচ্ছি। আরও ব্যাপক আকারে ড্রাইভ দেখতে চাই।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিএনপি পরিবারের আহ্বায়ক আতিকুর রহমান রোমান, উপদেষ্টা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল, বিএনপির সহ-পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু, ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক খোরশেদ আলম, সাভার পৌর বিএনপির সভাপতি খন্দকার শাহ মাঈনুল হোসেন বিল্টু, আশুলিয়া থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল গফুর মিয়া, ঢাকা জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক নাজমুল হাসান অভিসহ আরও অনেকে।