১০৯ মন্ত্রীকে নিয়ে যাত্রা প্রাবোর

প্রকাশিত: ১২:০২ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

বিশাল মন্ত্রিপরিষদ ঘোষণা করেছেন ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রাবো সুবিয়ান্তো। রোববার দেশটিতে এযাবৎকালের সবচেয়ে বড় মন্ত্রিপরিষদ ঘোষণা করলেন তিনি। এর সংখ্যা ১০৯।

শক্তিশালী একটি সরকারের প্রতিনিধিত্ব করবেন এসব মন্ত্রী– এমন আশা ৭৩ বছর বয়সী এ প্রেসিডেন্টের। দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতির এই দেশের অষ্টম প্রেসিডেন্ট প্রাবো। এর আগের প্রেসিডেন্ট জোকো উইদোদোর মন্ত্রিপরিষদে ছিল ৩৪ সদস্য।
প্রাবোর মন্ত্রিপরিষদকে ‘ফ্যাট’ কেবিনেট বলে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা। বলছেন, এতে আমলাতন্ত্রকে ফুলিয়ে তুলবেন তারা। মন্ত্রী নিয়োগ করার আগে গত সপ্তাহে নিজের বাসভবনে কমপক্ষে ১০০ ব্যক্তির সাক্ষাৎকার নেন তিনি।

এর আগে তিনি বলেন, আমি একটি শক্তিশালী সরকার গঠন করতে চাই। সেই সরকার হবে বহু সংস্কৃতির সমাজ ও বিভিন্ন রাজনৈতিক স্বার্থের পক্ষে ঐক্যবদ্ধ। এই সরকার হবে একটি বড় জোট। কেউ কেউ আমার মন্ত্রিপরিষদকে স্থূল বলতে পারেন।
সাতটি দলের সমন্বয়ে গঠিত জোট ফেব্রুয়ারির নির্বাচনে জয় পায়। তাদের স্থান দেওয়া হয়েছে মন্ত্রিপরিষদে। এমন সব ব্যক্তি আছেন, যারা উইদোদোর মন্ত্রিপরিষদের মিত্র ছিলেন। তাদের প্রাবো নতুন করে নিয়োগ দিয়েছেন। বিশ্লেষকরা বলেছেন, নির্বাচনে সমর্থন দেওয়ার কারণে জোকোর প্রতি রাজনৈতিক সম্মান দেখানো হয়েছে এর মাধ্যমে। এর আগে নতুন ভাইস প্রেসিডেন্ট ৩৭ বছর বয়সী সুরাকার্তার সাবেক মেয়র জিবরান রাকাবুমিং রাকার সঙ্গে শপথ নেন প্রাবো। জিবরান রাকা হলেন সাবেক প্রেসিডেন্ট জোকো উইদোদোর ছেলে। এপি নিউজ।