ইউক্রেনকে ২৯৪ কোটি ডলার ঋণ দিচ্ছে যুক্তরাজ্য

প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের জব্দকৃত সম্পদের সহায়তায় ইউক্রেনকে ২৯৪ কোটি ডলার ঋণ দেবে যুক্তরাজ্য। অস্ত্র ক্রয় ও ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনর্র্নিমাণের জন্য শিল্পোন্নত দেশের সংগঠন জি সেভেনের বৃহত্তর ঋণ প্রকল্পের আওতায় এই অর্থ দেওয়া হবে। খবর রয়টার্সের।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী জন হেইলি বলেছেন, ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য মূলত এ সহায়তা দেওয়া হচ্ছে। তবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি পথ অতিক্রমে সক্ষম ড্রোনের উন্নতিসাধনেও এই অর্থ ব্যবহৃত হতে পারে।
লন্ডনে দু’সপ্তাহ আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের সঙ্গে বৈঠক করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আলোচনায় জি সেভেন ঋণ প্রকল্পে ব্রিটেনের হিস্যার বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছেন হেইলি। এছাড়া ইতালিতে অনুষ্ঠিত জি সেভেনের প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনেও এ বিষয়ে আলোচনা হয়েছে।

রাশিয়ার গভীরে হামলা করতে সক্ষম ব্রিটিশ ক্ষেপণাস্ত্র ‘স্টর্ম শ্যাডো’ কেনার জন্য বরাদ্দকৃত অর্থ ব্যবহার করতে ইউক্রেনকে অনুমতি দেওয়া হবে কিনা, এই প্রশ্নের সরাসরি উত্তর দেননি হেইলি। বরং সাংবাদিকদের তিনি বলেছেন, আরও বেশি পথ অতিক্রমে সক্ষম দূরপাল্লার ড্রোন তৈরির দক্ষতা দ্রুত অর্জন করছে তারা (ইউক্রেন)। বরাদ্দকৃত অর্থ কোথায় কীভাবে খরচ হবে ও কোন অস্ত্র তাদের সবচেয়ে বেশি প্রয়োজন, সে ব্যাপারে আমরা একসঙ্গে কাজ করব। গত জুনে ইউক্রেনকে প্রায় পাঁচ হাজার কোটি ডলার ঋণ সহায়তার ঘোষণা দেয় জি সেভেন।
এদিকে ইউক্রেনকে ড্রোন উৎপাদনে অর্থায়নের জন্য প্রায় ৮০ কোটি ডলারের একটি সহায়তা প্যাকেজ তৈরি করেছে যুক্তরাষ্ট্র। নিয়মিত ভিডিও বার্তায় সোমবার এ কথা বলেছেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেছেন, আলাদাভাবে আরেকটি প্যাকেজ প্রস্তুত করা হচ্ছে। ড্রোন উৎপাদনে অর্থায়নের জন্য ৮০ কোটি ডলার অর্থায়ন করা হবে। এদিকে, ইউক্রেনের প্রতি সমর্থন জানাতে কিয়েভ সফরে রয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সোমবার কিয়েভে পৌঁছান তিনি। সফরে ইউক্রেনের জন্য নতুন ৪০ কোটি ডলারের অস্ত্র সহায়তা ঘোষণা করেছেন। এর সঙ্গে বাড়তি আরও ৮০ কোটি ডলার পেতে যাচ্ছে কিয়েভ।