এবার যশোর বোর্ডে এইচএসসির রেকর্ড ফল চ্যালেঞ্জ, ৬৬ হাজার আবেদন

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২৪

যশোর প্রতিনিধি:

যশোর বোর্ডে এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল চ্যালেঞ্জ করে ৬৬ হাজার আবেদন জমা পড়েছে। ঘোষিত ফলাফল মানতে পারেনি এসব পরীক্ষার্থী। এ কারণে উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য বিপুল সংখ্যক পরীক্ষার্থী এই আবেদন করেছেন। এর অর্ধেকের বেশি আবেদন পড়েছে ইংরেজিতে।

যশোর বোর্ড প্রতিষ্ঠার পর এবার সবচেয়ে আবেদন জমা পড়লো। সর্বোচ্চ আবেদন জমা পড়েছে ইংরেজির দুই পত্রে।
উল্লেখ্য, এ বছর এইচএসসি পরীক্ষার ফলাফলে সারাদেশে আটটি সাধারণ বোর্ডের মধ্যে যশোর বোর্ডের অবস্থান সপ্তম। যশোর শিক্ষাবোর্ডে গড় পাশের হার ৬৪ দশমিক ২৯ শতাংশ। যশোর শিক্ষাবোর্ড থেকে এ বছর এক লাখ ২২ হাজার ৫১১ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এরমধ্যে পাস করেছেন ৭৮ হাজার ৭৬৪ জন। এ বছর যশোর বোর্ডে ৩১ শতাংশ পরীক্ষার্থী ইংরেজিতে অকৃতকার্য হয়েছেন।

বোর্ডের পরীক্ষা বিভাগের তথ্যানুযায়ী, এইচএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য বাংলা প্রথম পত্রে পাঁচ হাজার ২৯৪, দ্বিতীয় পত্রে পাঁচ হাজার ২৯৪, ইংরেজি প্রথম পত্রে ১৮ হাজার ৯৫১, দ্বিতীয় পত্রে ১৮ হাজার ৯৫১, অর্থনীতি প্রথম পত্রে ৯২, দ্বিতীয় পত্রে ৯২, সমাজবিজ্ঞান প্রথম পত্রে ৩০, দ্বিতীয় পত্রে ৩০, যুক্তিবিদ্যা প্রথম পত্রে ৮৯, দ্বিতীয় পত্রে ৮৯, মনোবিজ্ঞান প্রথম পত্রে পাঁচ, দ্বিতীয় পত্রে পাঁচ, ভূগোল প্রথম পত্রে ৮৮, দ্বিতীয় পত্রে ৮৮, পরিসংখ্যান প্রথম পত্রে ১, দ্বিতীয় পত্রে এক, আরবি প্রথম পত্রে এক, দ্বিতীয় পত্রে এক, পদার্থ বিজ্ঞান প্রথম পত্রে তিন হাজার ৯৮৯, দ্বিতীয় পত্রে তিন হাজার ৯৮৯, রসায়ন প্রথম পত্রে ২১, দ্বিতীয় পত্রে ২১, জীববিজ্ঞান প্রথম পত্রে ২০, দ্বিতীয় পত্রে ২০, কৃষিশিক্ষা প্রথম পত্রে ২১, দ্বিতীয় পত্রে ২১, ইসলাম শিক্ষা প্রথম পত্রে ১৯, দ্বিতীয় পত্রে ১৯, হিসাব বিজ্ঞান প্রথম পত্রে ৬৪৭, দ্বিতীয় পত্রে ৬৪৭, উচ্চতর গণিত প্রথম পত্রে ৩৩, দ্বিতীয় পত্রে ৩৩, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্রে ৫০, দ্বিতীয় পত্রে ৫০, পৌরনীতি ও সুশাসন প্রথম পত্রে ১০০, দ্বিতীয় পত্রে ১০০, সমাজ কর্ম প্রথম পত্রে ৩০, দ্বিতীয় পত্রে ৩০, গার্হস্থ্য বিজ্ঞান প্রথম পত্রে সাত ও দ্বিতীয় পত্রে সাত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ছয় হাজার ৯৭৪, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্রে পাঁচ ও দ্বিতীয় পত্রে পাঁচ, উৎপাদন ব্যবস্থাপনা ও মার্কেটিং প্রথম পত্রে ১৩ ও দ্বিতীয় পত্রে ১৩, ফাইন্যান্স, ব্যাংকিং এবং ইন্স্যুরেন্স প্রথম পত্রে ১২ ও দ্বিতীয় পত্রে ১২, ইতিহাস প্রথম পত্রে ২৪ ও দ্বিতীয় পত্রে ২৪টি আবেদন জমা পড়েছে।