কুমিল্লায় চাঞ্চল্যকর রানা হত্যা মামলায় ৭ জনের ফাঁসির আদেশ

প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩

কুমিল্লা প্রতিনিধিঃ

কুমিল্লায় ২০০৬ সালের চাঞ্চল্যকর রানা হত্যা মামলায় সাতজনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় আরও পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।
রোববার (১৮ জুন) সকালে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-৫-এর বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় ঘোষণা করেন। এ সময় চারজনকে খালাস দেন আদালত। রায় ঘোষণাার সময় আদালতে ১৬ আসামি মধ্যে ৯ জন উপস্থিত ছিলেন। বাকি ৭ জন পলাতক রয়েছেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন: সদর উপজেলার চম্পকনগর সাতরা এলাকার জুয়েল, আলাউদ্দিন, রিপন, মোর্শেদ, শিপন, কাজল এবং শুভ।
যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন: একই এলাকার বাদল, ইকবাল, জহিরুল ইসলাম, আনোয়ার ও সোহেল।
এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. মো. রফিকুল ইসলাম (অতিরিক্ত পিপি) সময় সংবাদকে জানান, ১৯ সাক্ষীর মধ্যে ১৪ জনের সাক্ষ্যগ্রহণের পর আদালত আজ এ রায় দিলেন। এ সময় সাজাপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৩০ হাজার করে অর্থদণ্ড করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, এলাকায় আধিপত্য বিস্তার ও সিনিয়র জুনিয়র নিয়ে আসামিদের সঙ্গে রানার দ্বন্দ্ব চলছিল। এর জের ধরে ২০০৬ সালে ৩০ এপ্রিল রাতে কুমিল্লা সদর উপজেলার চম্পকনগর সাতরা এলাকার জাহাঙ্গীর খানের ছেলে রানাকে তার বাসা থেকে ডেকে নিয়ে যান একই এলাকার মোর্শেদ, নুরুল ইসলাম, জুয়েল, ও রিপন। এ সময় গেইটের সামনে ইকবাল ও জুয়েল অপেক্ষা করেন। রানা বাসা থেকে বের হলে ডাব খাওয়ার কথা বলে বিলের মাঝে নির্জন জায়গায় নিয়ে যাওয়া হয় তাকে। পরে আসামিরা প্রথমে চাপাতি দিয়ে রানার ঘাড়ে কোপ দেন। এরপর তাকে ছুরিকাঘাত করে মৃত্যু নিশ্চিত করতে গলাকাটা হয়।
পরে পহেলা মে রানার পরিবার উত্তরণ হাউজিং এলাকার বিলের মাঝখান থেকে রানা মরদেহ দেখে শনাক্ত করে। এরপর নিহত রানার বাবা জাহাঙ্গীর খান বাদী হয়ে একই দিন কোতোয়ালি থানায় মামলা করেন।