ফ্রান্স যখন পুড়ছিল, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তখন নাচছিলেন

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, জুলাই ১, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

পুলিশের গুলিতে এক কিশোর নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পুরো ফ্রান্স। বিক্ষোভের আগুনে জ্বলছে রাজপথ। দেশটির বিভিন্ন শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন বিক্ষোভকারীরা। অন্যদিকে চলমান এই অস্থিতিশীল পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে একটি কনসার্টে অংশ নিয়ে নাচতে দেখা গেছে। প্রেসিডেন্টর এই নাচের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে দেখা দিয়েছে নানা বিতর্ক-সমালোচনা। খবর এনডিটিভির

ওই ভিডিওতে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে ফার্স্ট লেডি ব্রিজিত ম্যাক্রোঁকেও দেখা গেছে। ভিডিওতে দেখা যায়, সাদা শার্ট, কালো প্যান্ট আর টাই পরিহিত ম্যাক্রোঁ স্ত্রীকে পাশে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। কনসার্টে গানের তালে দুলছেন তিনি। পাশে দাঁড়ানো ব্রিজিতকেও উদ্‌যাপনের আবহে থাকতে দেখা গেছে।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ যখন স্ত্রীকে সঙ্গে নিয়ে কনসার্ট উপভোগ করছিলেন, ঠিক তখন বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে পুরো ফ্রান্সে। ফ্রান্সে চলমান এ বিক্ষোভের শুরু গত মঙ্গলবার। ওই দিন প্যারিসের শহরতলির নঁতের একটি তল্লাশিচৌকিতে নেহাল (১৭) নামের এক কিশোরকে গুলি করে হত্যা করেন এক পুলিশ কর্মকর্তা। এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে তা সহিংসতায় রূপ নেয়।

রয়টার্সের খবর অনুযায়ী, এখন পর্যন্ত হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

দেশটির ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালির নেতা থিয়েরি মারিয়ানি বলেন, ‘ফ্রান্স যখন আগুনে পুড়ছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তখন স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের পাশে নেই। তখন তিনি এলটন জনের কনসার্টে মগ্ন।’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি স্থানীয় সময় গত বুধবারের। ওই দিন ফ্রান্সের রাজধানী প্যারিসে ছিল বরেণ্য সংগীতশিল্পী স্যার এলটন জনের কনসার্ট।