মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি গ্রেফতার

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার ওয়ারেন্টভুক্ত আসামি আবদুস শুক্কুরকে (৭৭) কক্সবাজার সদর উপজেলার রুমালিয়ারছড়া এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব। গত সোমবার (৩ জুলাই) তাকে গ্রেফতার করে স্থানীয় থানায় সোপর্দ করা হলেও আ বুধবার (৫ জুলাই) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় র‌্যাব-৭। গ্রেফতার আবদুস শুক্কুর কক্সবাজারের মহেশখালী থানাধীন গুলগুলিয়াপাড়া গ্রামের বাসিন্দা।

র‌্যাব-৭ জানায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কক্সবাজার জেলার মহেশখালী এলাকায় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের ঘটনার অভিযোগ পায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। পরবর্তী সময় তদন্তকারী সংস্থা তদন্ত শেষে ট্রাইব্যুনালে প্রতিবেদন দেয়।

২০১৫ সালের ২১ মে আবদুস শুক্কুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর থেকেই পলাতক ছিলেন তিনি। গত ৩ জুন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৭ জানতে পারে আবদুস শুক্কুর কক্সবাজার সদরের রুমালিয়ারছড়া এলাকায় অবস্থান করছেন। এরপর অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব-৭।

র‌্যাব জানায়, মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে কক্সবাজারের বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট ও নির্যাতন চালান। পরবর্তীতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযুক্ত এবং ওয়ারেন্টভুক্ত আসামি হওয়ার পর গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ করে ও নাম-ঠিকানা পরিবর্তন করে গত আট বছর ধরে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন। সবশেষে কক্সবাজারের রুমালিয়ারছড়া এলাকায় বসবাস শুরু করেন।