হাসপাতালের টাকা আত্মসাতের দায়ে কর্মচারির বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক
জালিয়াতির মাধ্যমে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও ভবিষ্যৎ তহবিলের সাড়ে ৩৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বরখাস্ত হওয়া অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মো. ইয়াসিন ফিরোজের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার (১০ জুলাই) নারায়ণগঞ্জ দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে বাদী হয়ে মামলাটি করেন সংস্থাটির উপ-সহকারী পরিচালক মো. আলম মিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক।
আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।
মামলার এজাহারে বলা হয়, আসামি ইয়াসিন ফিরোজ ২০০৫ সালে অফিস সহকারী পদে প্রতিষ্ঠানটিতে যোগদান করেন।
অনুসন্ধানে দেখা যায় যে, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, শ্রীনগর এর কয়েকজন কর্মকর্তা-কর্মচারী ডিপ্লোমা কোর্স সমাপ্ত করে উচ্চতর গ্রেড প্রাপ্ত হয় এবং বেতন বর্ধিত হয়। বর্ধিত বেতন-ভাতার বিল যথাযথ প্রক্রিয়ায় প্রস্তুত করে হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ে জমা করা হয়। এ সময় ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম চালু হওয়ায় উল্লেখিত বিলগুলো ফিক্সেশন জটিলতায় পড়ে এবং তাদের বেতন-ভাতার বিল ম্যানুয়ালি করার প্রয়োজন পড়ে। মো. ইয়াসিন ফিরোজ এ সুযোগকে কাজে লাগিয়ে বিলগুলো হিসাব রক্ষণ অফিস থেকে পাস করিয়ে নিয়ে ব্যাংক থেকে টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। বেতন-ভাতা বাবদ অর্থ আত্মসাতের পরিমাণ ১৭ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া বিভিন্ন কৌশলে সাধারণ ভবিষ্যৎ তহবিলের হিসাবের তারতম্যের মাধ্যমে ৫ জন কর্মকর্তা-কর্মচারীর ৪ লাখ ৪ হাজার টাকা এবং চারজন কর্মকর্তা-কর্মচারীর সাধারণ ভবিষ্যৎ তহবিল থেকে অগ্রিম বাবদ ১৫ লাখ টাকাসহ মোট ৩৬ লাখ ৫৪ হাজার টাকা তাদের পরিশোধ না করে আত্মসাৎ করেন।