মশা নিধনে ডিএসসিসির ৯৭ স্কুল-কলেজে বিশেষ অভিযান

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে মশক নিধনে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে।

আজ বুধবার (১২ জুলাই) করপোরেশনের স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে এ অভিযান চালানো হয়।

অভিযানে শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা ও চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। প্রয়োজনে সেখানে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। এরপর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে লার্ভিসাইডিং এবং এডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

অভিযানে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও স্কুল- কলেজ কর্তৃপক্ষ ও শিক্ষকরা অংশগ্রহণ করেছেন। শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণসহ নানান কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। আজ বুধবার (১২ জুলাই) বিকেলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা কই আবু নাসের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাণঘাতী ডেঙ্গুর বিস্তার রোধে মশক নিধন কার্যক্রমের অংশ হিসেবে আজ অঞ্চল-১-এ ১১টি, অঞ্চল-২-এ ১২টি, অঞ্চল-৩-এ ২৫টি, অঞ্চল-৪-এ ১৩টি, অঞ্চল-৫-এ ১৬টি, অঞ্চল-৬-এ ৩টি, অঞ্চল-৭-এ ৩টি, অঞ্চল-৮-এ ৫টি, অঞ্চল-৯-এ ৫টি এবং অঞ্চল-১০-এ ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়। প্রয়োজন অনুযায়ী ব্লিচিং পাউডার ছিটানো এবং সবশেষে এডিস মশার প্রজননস্থল ধ্বংসে কীটনাশক প্রয়োগ করা হয়।

সংস্থাটির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আজ বুধবার দিনভর মশক নিধন অভিযানে সব মিলিয়ে ৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

পর্যায়ক্রমে অন্যান্য সব শিক্ষাপ্রতিষ্ঠানেও এ কার্যক্রম পরিচালনা করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন ডিএসসিসির  জনসংযোগ কর্মকর্তা আনু নাছের।