তুরস্কের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত

প্রকাশিত: ৯:৪৯ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৩

নিউজ পোস্ট ডেস্ক :

তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ানের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত এম আমানুল হক। বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্যালেসে ওই পরিচয়পত্র হস্তান্তর করা হয়।

আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিচয়পত্র পেশ অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত তুরস্কের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে মিলিত হন।

বৈঠকে উপস্থিত ছিলেন-তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) ওউজহান এরতুরাল ও রাষ্ট্রচার প্রধান রাষ্ট্রদূত আহমতে জমেলি মরিওলু।

এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ানকে শুভেচ্ছা জানান এবং রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাকালে রাষ্ট্রদূত মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন এবং সৃষ্ট মানবিক সঙ্কট সমাধানে তুরস্কের সরকার ও নেতৃত্ব সর্বদা বাংলাদেশের পাশে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তুরস্কের সঙ্গে বাংলাদেশের চলমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গতিশীল ও উচ্চতর পর্যায়ে উন্নীত করতে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন এবং বাণিজ্য, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা, পর্যটন এবং সামরিক ক্ষেত্রে বিদ্যমান সম্পর্ককে উত্তরোত্তর বৃদ্ধি করতে তুরস্কের সর্বোচ্চ নেতৃত্ব ভ্রাতৃপ্রতীম বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করবেন মর্মে তিনি আশা প্রকাশ করেন।

এছাড়া, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ এবং দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে চলমান উন্নয়ন কার্যক্রমের বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

প্রেসিডেন্ট এরদোয়ান তুর্কি জনগণ ও সরকারের পক্ষ থেকে রাষ্ট্রদূত এম আমানুল হককে তুরস্কে স্বাগত জানান। ভবিষ্যতে ভ্রাতৃপ্রীতম বাংলাদেশের সরকারের ও জনগণের কল্যাণে সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে এবং বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে মর্মে তিনি আশ্বাস প্রদান করেন।