ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেয়ার সিদ্ধান্তকে নিয়ে যা বললেন ইলন মাস্ক

প্রকাশিত: ১১:০৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক ইউক্রেনে মার্কিন ক্লাস্টার বোমা পাঠানোর সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। স্পেস এক্সের প্রধান বিষয়টিকে বাইডেন প্রশাসনের ‘ভণ্ডামি’ হিসেবে উল্লেখ করে এর তীব্র সমালোচনাও করেন। তাছাড়া ক্লাস্টার বোমা দিয়ে ইউক্রেনকে সহায়তা করে যুক্তরাষ্ট্র নিজেকে অপমান করেছে বলেও মন্তব্য করেন তিনি। গত শনিবার (১৫ জুলাই) ইলন মাস্ক সামাজিক মাধ্যমে টুইট এ তার এই প্রতিক্রিয়া দেন।
চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সব ধরনের হুমকি উপেক্ষা করেই ইউক্রেনে নিষিদ্ধ ক্লাস্টার বোমা পাঠিয়েছে। ইউক্রেনকে ক্লাস্টার বোমা দিয়ে সাহায্য করবে ঘোষণা দেয়ার ছয় দিনের মাথায় ওয়াশিংটন কিয়েভে অস্ত্র সরবরাহ করে এবং দাবি করে যে এটি রাশিয়ান বাহিনীকে মোকাবেলায় ইউক্রেনকে সবচেয়ে বেশি সাহায্য করবে। এরপর থেকেই মার্কিন প্রশাসন মিত্র দেশগুলোর তীব্র সমালোচনার মুখে পড়ে।

ইলন মাস্ক এক টুইটে ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে লিখেছেন, ‘কিয়েভের গোলাবারুদ ফুরিয়ে যাওয়ায় ওয়াশিংটনের এসব গুচ্ছ বোমা পাঠানোর অর্থ হলো যুক্তরাষ্ট্র যুদ্ধ পরিস্থিতির কোনো পরিবর্তন আনতে পারেনি। এতে দেশটি নিজেকেই নিজে অপমান করেছে।’

তিনি আরও বলেন, ‘পূর্বে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে এসব যুদ্ধাস্ত্র ব্যবহার করতে নিষেধ করলেও, এখন তা নিজেরাই সরবরাহ করছে।’ এমনকি এ সময় গুচ্ছ বোমা পাঠানোর সিদ্ধান্তের বিরোধিতা কারী আইন প্রণেতাদেরকে ধন্যবাদ জানান ইলন মাস্ক।

চলতি মাসেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠানোর অনুমোদন দিয়েছেন। জার্মানি, যুক্তরাজ্য ও কানাডাসহ বেশ কয়েকটি মিত্র দেশ বিষয়টির বিরোধিতা করলেও যুক্তরাষ্ট্র চাপ উপেক্ষা করেই ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠায়।