ফেসবুকে প্রভাবিত হয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করবেন না: ডিএসই

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারকে কেন্দ্র করে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গ্রুপ বা ফেসবুক পেজ দিয়ে বিভিন্ন গুজব ছড়াচ্ছে বলে জানিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

শেয়ারবাজার কর্তৃপক্ষে পক্ষ থেকে বিনিয়োগকারীদের সামাজিক যোগাযোগমাধ্যম দ্বারা প্রভাবিত হয়ে বিনিয়োগ না করার আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে পুঁজিবাজার কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গ্রুপ বা ফেসবুক পেজ দ্বারা একশ্রেণির অসৎ ব্যক্তি বিভিন্ন গুজব ছড়াচ্ছে। এছাড়া বিভিন্ন ইস্যুতে এসব গ্রুপ বা পেজ ভিত্তিহীন তথ্য ছড়িয়ে পুঁজিবাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

এমনকি ঢাকা স্টক এক্সচেঞ্জের নাম ব্যবহার করেও বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। এক্ষেত্রে ডিএসই’র নাম ব্যবহার করে যেসব ফেক বা ভুয়া অ্যাকাউন্ট বা ফেসবুক আইডি ব্যবহার করা হচ্ছে-সেগুলো হলো ডিএসই শেয়ার আলো, ডিএসই গেমলিং আইটেম, শেয়ার বাজার, শেয়ার মার্কেট সুপার স্টার, ডিএসই ইনভেস্টর ক্লাব, সুরাইয়া সুমি নামসহ আরও অনেক গ্রুপ রয়েছে বলে জানিয়েছে ডিএসই।
ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, এসব ফেক আইডি বিভিন্ন সময় বিভিন্নভাবে অনেক কোম্পানি সম্পর্কে অতিরজ্ঞিত তথ্য প্রকাশ করে ওই সব প্রতিষ্ঠানের শেয়ার কিনতে উৎসাহিত করছে। প্রকৃত পক্ষে ডিএসইতে এ ধরনের কোনো গ্রুপ নেই।

পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তি ও বিনিয়োগকারীদের অবগতির জন্য ডিএসইর পক্ষ থেকে আরও বলা হয়েছে, ডিএসই’র একমাত্র তথ্যভান্ডার হলো ডিএসই’র ওয়েবসাইট। কেউ যদি নাম সর্বস্ব গ্রুপ দ্বারা প্রভাবিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়, তবে ডিএসই কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে না। তবে এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ।