ইসরায়েলে চরম বিশৃঙ্খলা, নড়বড়ে নেতানিয়াহু: লাখ লাখ মানুষের বিক্ষোভে অংশ গ্রহন

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :

নেতানিয়াহু সরকারের বিচারব্যবস্থা সংস্কার পরিকল্পনার প্রতিবাদে টানা বিক্ষোভে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ইসরায়েল। এতে দেশে চরম বিশৃঙ্খল পরিস্থিতি দেখা দিয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, গতকাল শনিবারও (২২ জুলাই) রাস্তায় নেমে লাখ লাখ মানুষ বিক্ষোভ করে। গণমানুষের সেই আন্দোলনে যোগ দিয়েছেন দেশটির সাবেক শতাধিক নিরাপত্তাপ্রধান। এদিন তেল আবিবসহ দেশটির গুরুত্বপূর্ণ সব শহর দখলে নেন আন্দোলনকারীরা। পরিস্থিতি যেন দিনকে দিন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

রোববার ও সোমবার বিচারব্যবস্থা সংস্কার পরিকল্পনা নিয়ে চূড়ান্ত ভোট হওয়ার কথা ইসরায়েলি পার্লামেন্টে। সেখানে বিল পাস হলেই কমে আসবে সুপ্রিম কোর্টের ক্ষমতা। যে কোনো মূল্যে এই ভোট ঠেকাতে উঠে পড়ে লেগেছেন বিক্ষোভকারীরা। এদিন পার্লামেন্টসহ গুরুত্বপূর্ণ সরকারি সব কার্যালয়ের সামনে অবস্থান নেন বিক্ষোভকারীরা।
গত ২৯ সপ্তাহ ধরেই দেশের বিচার বিভাগের সংস্কার নিয়ে বিক্ষোভের মুখোমুখি রয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। বিচার বিভাগের সংস্কারের নামে নেতানিয়াহু আসলে আদালতের স্বাধীনতা খর্ব করতে চাইছেন বলে অভিযোগ করেছেন দেশটির বাসিন্দারা। বলছেন, প্রস্তাবিত সংস্কার কার্যক্রম বাস্তবায়িত হলে নির্বাচিত সরকার বিচারক নিয়োগে প্রভাব বিস্তার করতে পারবে, ক্ষমতা বাড়বে পার্লামেন্টের। একই সঙ্গে নির্বাহী বিভাগের ওপর সুপ্রিম কোর্টের ক্ষমতা সীমিত হয়ে পড়বে।

এদিকে দেশের এমন পরিস্থিতির মধ্যে অসুস্থতার কথা বলে আবারও হাসপাতালে ভর্তি হয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। জানানো হয়, হার্টের সমস্যা থাকায় অস্ত্রোপচার করাতে হবে তাকে।

হাসপাতালে বসেই তার অনুসারীদের জন্য ভিডিও বার্তা পাঠিয়েছেন নেতানিয়াহু। জানান, চিকিৎসকের পরামর্শ মেনে হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে তার শারীরিক অবস্থা বেশ ভালো।

এর আগে গত শনিবার (১৫ জুলাই) অবকাশযাপনে গিয়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন নেতানিয়াহু। তখন তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, পানিশূন্যতায় ভোগার কারণে নেতানিয়াহুর এমন হয়েছে। এরপরই তাকে শেবা মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়।