ঢাকার প্রবেশমুখে পথ আটকালে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : 
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার  গোলাম ফারুক বলেছেন, রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ প্রবেশমুখের রাস্তা আটকাতে দেওয়া হবে না। যদি কোন ব্যক্তি বা কোন রাজনৈতিক সংগঠন রাস্তায় অবস্থান নিয়ে জনদুর্ভোগ তৈরির চেষ্টা করে তাহলে তাদের কঠোর হস্তে দমন করা হবে। আজ শুক্রবার (২৮ জুলাই) বিকেলে নয়া পল্টনে বিএনপির সমাবেশ থেকে আগামীকাল শনিবার (২৯ জুলাই) ঢাকা শহরের গুরুত্বপূর্ণ প্রবেশমুখে অবস্থান করার কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। এতে জনদুর্ভোগ সৃষ্টি হবে কিনা। আজ রাতে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, কোনো রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে পথ আটকাতে দেওয়া হবে না। যদি কেউ আটকায় তাদের বিরুদ্ধে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব। ইতিমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রাজধানীর প্রবেশমুখসহ গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে মোড়ে  সর্বোচ্চ সতর্ক প্রহরায় রয়েছে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যরা।

প্রসঙ্গত, মহাসমাবেশের পর এবার আগামীকাল শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করবে তারা। নয়াপল্টন থেকে আজ শুক্রবার বিএনপির মহাসমাবেশ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন এ কর্মসূচি ঘোষণা করেন। বর্তমান সরকার পদত্যাগের এক দফা দাবিতে এ মহাসমাবেশ করে বিএনপি। একই কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির যুগপৎ আন্দোলনের সঙ্গী গণতন্ত্র মঞ্চ ও বিএনপির সমমনা ১২ দলীয় জোট।

বিএনপির ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতেও মাঠে থাকবে আওয়ামী লীগ। দলটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা ইতোমধ্যে এই ঘোষণা দিয়েছে। পাশাপাশি সহযোগী সংগঠনগুলোও থাকবে ঢাকার প্রবেশমুখে।

এমন বড় দুটি রাজনৈতিক দল পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণার পর উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে নগরবাসী। এমন পরিস্থিতিতে যেকোনো ধরনের সহিংসতা এড়াতে রাজধানীর গুরুত্বপূর্ণ সবকটি প্রবেশমুখ ও এর আশপাশের এলাকায় সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।