শনিবার কোনো দলকেই কর্মসূচি পালনের অনুমতি দেয়নি ডিএমপি

প্রকাশিত: ২:২০ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

রাজনৈতিক দলগুলোর ঘোষিত আজ শনিবার (২৯ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত অবস্থান কর্মসূচি পালনে কাউকেই কোনো অনুমতি দেওয়া হয়নি বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। শুক্রবার (২৮ জুলাই) দিবাগত মধ্যরাতে নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপির গণমাধ্যম শাখার উপ-পুলিশ  কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

তিনি জানান, শনিবার বিএনপি ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠন রাজধানী ঢাকার প্রবেশমুখে বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। রাজনৈতিক দলগুলো ডিএমপির কাছে এ অবস্থান কর্মসূচি পালনের জন্য কোনো অনুমতি গ্রহণ করেনি।

মো. ফারুক হোসেন বলেন, আইনশৃঙ্খলা অবনতির গোয়েন্দা প্রতিবেদন ও জনদুর্ভোগের বিষয় বিবেচনায় শনিবারের সব রাজনৈতিক দলের অবস্থান কর্মসূচি পালনে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি।

এর আগে শুক্রবার রাতে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক নিউজ পোস্টকে জানিয়েছিলেন, রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে রাস্তা আটকাতে দেওয়া হবে না।

ডিএমপি প্রধান বলেন, কোনো রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে পথ আটকাতে দেওয়া হবে না। যদি কেউ আটকায় তাদের বিরুদ্ধে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

মহাসমাবেশের পর এবার শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করবে তারা। এদিকে বিএনপির ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতেও মাঠে থাকবে আওয়ামী লীগ। দলটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা ইতোমধ্যে এ ঘোষণা দিয়েছে। পাশাপাশি সহযোগী সংগঠনগুলোও থাকবে ঢাকার প্রবেশমুখে। তবে ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র আশুরা পবিত্রা রক্ষার্থে এবং মানুষের জন্দুর্ভোগের বিষয়টি গুরুত্বের সাথে  বিবেচনায় নিয়ে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে  আজ শনিবারের অবস্থান কর্মসূচি স্থগিত করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলো। তবে বিশৃঙ্খলা এড়াতে সাধারণ জনগণের চলাচল নির্বিঘ্ন করতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রাজধানীর প্রতিটি থানা ওয়ার্ড এলাকায় সতর্ক অবস্থানে থাকার কথা জানিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো।