অনেক অপমৃত্যু মামলার পেছনে হত্যাকাণ্ড লুকিয়ে থাকে:

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বলেছেন, অপমৃত্যু মামলাগুলো সর্বোচ্চ সতর্কতার সঙ্গে তদন্ত করতে হবে। দেখা গেছে অনেক অপমৃত্যু মামলার পেছনে হত্যাকাণ্ড লুকিয়ে থাকে। আজ সোমবার (৩১ জুলাই) দুপুরে পুলিশ সদও দপ্তরে অনুষ্ঠিত মাসিক অপরাধ পর্যালোচনা সংক্রান্ত ভার্চুয়াল সভায় এ নির্দেশনা দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম।
তিনি বলেন, গুরুত্বপূর্ণ মামলাগুলো একটি টিমের মাধ্যমে তদন্ত করতে হবে। এছাড়া মামলা নিষ্পত্তির হার বাড়ানোর তাগিদ দিয়েছেন অতিরিক্ত আইজিপি। এজন্য তিনি দ্রæত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে যা যা করণীয়, তা করতে মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন পুলিশের এই কর্মকর্তা। ।
অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বলেন, সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। সড়ক দুর্ঘটনার প্রতিটি ঘটনা রেকর্ডে নিতে হবে।
তিনি আরও বলেন, কিশোররা যেন কিশোর গ্যাংয়ের নামে অপরাধে জড়িয়ে পড়তে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। তিনি কিশোর অপরাধ দমনে প্রো-অ্যাকটিভ পুলিশিংয়ের ওপর গুরুত্বারোপ করেন।
সভায় জুন মাসে দেশের সার্বিক অপরাধ পরিস্থিতি (যেমন- ডাকাতি, দস্যুতা, চুরি, সিঁধেল চুরি, খুন, অপমৃত্যু, সড়ক দুর্ঘটনা, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার ইত্যাদি মামলা) সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়। পুলিশের মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা ভার্চুয়ালি সভায় অংশ নেন। সভায় পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে ডিআইজি (অপারেশনস) মো. আনোয়ার হোসেন, ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।