প্রিগোজিনকে হত্যার নির্দেশ দেয়নি ক্রেমলিন

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :

ওয়াগনার প্রধান ইয়েভজেনি পিগোজিনকে হত্যার নির্দেশ দিয়েছে ক্রেমলিন, এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। শুক্রবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এমনটা বলেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

প্রিগোজিনের মৃত্যু নিয়ে শুক্রবার সংবাদ সম্মেলন করেছিল ক্রেমলিন। এ সময় কলে বিবিসির সঙ্গে কথা বলেন পেসকভ। তিনি বলেন, বিমান দুর্ঘটনা এবং বোর্ডে থাকা যাত্রীদের মর্মান্তিক মৃত্যু নিয়ে অনেক জল্পনা ছিল। পশ্চিমে এই জল্পনা নিশ্চয়ই কোনো উদ্দেশ থেকেই সূচনা হয়েছে। তবে ক্রেমলিনের ‍ওপর অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। অবশ্যই যখন আমরা এই সমস্যাটি নিয়ে কথা বলি তখন আমাদের শুধু তথ্য নির্ভর হওয়া উচিত।

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে এই মুহুর্তে অনেক তথ্য নেই। সরকারি তদন্তের সুবিধার্থে আরও স্পষ্ট তথ্য দরকার। এ জন্য কাজ চলছে।’

প্রিগোজিন বিমানে ছিলেন, এ বিষয়ে ক্রেমলিনের কাছে কোনও সঠিক তথ্য আছে কিনা জানতে চাইলে পেসকভ বলেন, এটি তদন্তের ফলাফলের ওপর নির্ভর করছে।

এদিকে বিমান দুর্ঘটনা নিয়ে মন্তব্য করে ক্রেমলিনের কড়া সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছিলেন প্রিগোজিনকে হত্যা করা হয়েছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, বাইডেনের মন্তব্য অগ্রহণযোগ্য। বাইডেন বুধবার বলেছিলেন, তিনি এই খবরে বিস্মিত হননি এবং রাশিয়ায় এমন কিছু ঘটে না যেখানে ভ্লাদিমির পুতিনের সংশ্লিষ্টতা নেই।