এক্সপ্রেসওয়েতে প্রথম ২৪ ঘণ্টায় টোল আদায় হয়েছে ১৮ লাখ ৫২ হাজার টাকা

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

উড়াল মহাসড়ক তথা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে প্রথম ২৪ ঘণ্টায় গাড়ি উঠেছে ২২ হাজার ৮০৫। এসব গাড়ি থেকে টোল আদায় হয়েছে ১৮ লাখ ৫২ হাজার ৮৮০ টাকা। সেতু বিভাগ গাড়ির শ্রেণি না জানালেও টোলের হিসাব অনুযায়ী, প্রথম ২৪ ঘণ্টায় এক্সপ্রেসওয়েতে যতগুলো গাড়ি চলেছে তার প্রায় সবই জিপ, প্রাইভেটকার, মাইক্রোবাসের মতো ব্যক্তিগত গাড়ি। আর বাস, ট্রাকের মতো যানবাহন এক্সপ্রেসওয়েতে উঠছে না বললেই চলে।
সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৩ ঘণ্টায় ১৬ হাজার ৮২৪টি যানবাহন এক্সপ্রেসওয়ে ব্যবহার করেছে। এ সময় টোল আদায় হয়েছে ১৩ লাখ ৬৫ হাজার ১২০ টাকা।

এর মধ্যে বিমানবন্দর থেকে বনানী, মহাখালী, ফার্মগেটের পথে ৯ হাজার ৩৮৪টি যানবাহন এক্সপ্রেসওয়েতে উঠেছে। প্রথম ২৪ ঘণ্টার মতো দেশের প্রথম এক্সপ্রেসওয়েতে আজও যত গাড়ি চলেছে, তার প্রায় সবই ব্যক্তিগত।

প্রথমদিনের মতো আজও এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক চলাচল করতে দেখা যায়নি। তেজগাঁও-সাতরাস্তা হয়ে চলাচল করা গাজীপুর পরিবহনের চালক ইসরাফিল হোসেন বলেছেন, বাসের যাত্রীরা পথে পথে নির্ধারিত স্টপেজে নামেন, ওঠেন। এক্সপ্রেসওয়েতে বাস চললে তেজগাঁও থেকে বিমানবন্দর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার পথে যাত্রী ওঠানামার সুযোগ নেই। তাই উড়াল মহাসড়কে বাস চলছে না।

গাজীপুর, সাভার, আশুলিয়া থেকে ঢাকা শহরের ভেতর দিয়ে রাতের বেলায় চলাচলকারী পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যানও এক্সপ্রেসওয়েতে উঠছে না। ট্রাক মালিক তাজুল ইসলাম সমকালকে বলেছেন, বিমানবন্দর থেকে উঠে ফার্মগেট পর্যন্ত ৪০০ টাকা দিতে হবে। যাত্রাবাড়ি, সায়েদাবাদের দিকে গেলে ফার্মগেট থেকে ঘুরে যানজট ঠেলে যেতে হবে। এতে সময় নষ্ট হবে। তাই এক্সপ্রেসওয়ে ব্যবহার করছি না।

এদিকে গতকালের মতো আজও এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে গাড়ি নামার পর ফার্মগেটের আনোয়ারা উদ্যানের দুই পাশে তীব্র যানজট ছিল। অন্যদিকে এক্সপ্রেসওয়েতে ওঠার পথ তেজগাঁও-বিজয়সরণি ফ্লাইওভারে দীর্ঘ গাড়ির সারির ছিল। তবে বিমানবন্দরের কাওলা এলাকায় এক্সপ্রেসওয়েতে ওঠার র‍্যাম্পে যানজটের ভোগান্তি ছিল না। আগের দিনে মতো আজও এক্সপ্রেসওয়েতে ওঠার পর গাড়ি চলেছে নির্বিঘ্নে।

সেতু বিভাগের হিসাব অনুযায়ী, প্রথম ২৪ ঘণ্টায় বিমানবন্দর থেকে বনানী, মহাখালী, ফার্মগেটের পথে ১২ হাজার ২৪২ গাড়ি এক্সপ্রেসওয়েতে উঠেছে। এর মধ্যে কুড়িল থেকে বনানী, মহাখালী ও ফার্মগেটের পথে ২ হাজার ৪২৫, বনানী থেকে কুড়িল-বিমানবন্দরের পথে ২ হাজার ৮৯২ যানবাহন এক্সপ্রেসওয়েতে উঠেছে। আর তেজগাঁও থেকে মহাখালী, বনানী কুড়িল ও বিমানবন্দরের পথে ৫ হাজার ২৪৬টি গাড়ি উঠেছে।

গত ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের উদ্বোধন করেন। এর পরদিন সকাল ৬টা থেকে এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু হয়।