হাসিনা-মোদি বৈঠক গুরুত্বপূর্ণ: হর্ষ বর্ধন শ্রিংলা

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও জি-২০ আয়োজনের প্রধান সমন্বয়কারী হর্ষ বর্ধন শ্রিংলা। শুক্রবার বার্তা সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

শ্রিংলা বলেছেন, মনে রাখা দরকার খুব ঘনিষ্ঠ ও বন্ধুসুলভ প্রতিবেশী হিসেবে আমরা জি-২০ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছেছেন এবং প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদি) সঙ্গে সম্মেলনের আগেই বৈঠক করবেন। আমি মনে করি এটি একটি খুব গুরুত্বপূর্ণ বৈঠক।
জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের স্থানীয় সময় বেলা ১২টা ৪০ মিনিটে তিনি সেখানে পৌঁছান।

শুক্রবার বিকালে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। বৈঠকের আগে কৃষি গবেষণা খাতে সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় ও দুই দেশের নাগরিকদের লেনদেন সহজ করা বিষয়ক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বার্তায় নরেন্দ্র মোদি লিখেছেন, আজ সন্ধ্যায় নিজের বাসভবনে তিনটি দ্বিপক্ষীয় বৈঠকের অপেক্ষায় রয়েছি। আমি মৌরিতাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগনাউথ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবো।

তিনি আরও লিখেছেন, এই বৈঠকগুলো এসব দেশের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা এবং উন্নয়ন সহযোগিতা আরও জোরদার করার সুযোগ দেবে।