সন্ত্রাসী গোষ্ঠী আরসা প্রধান আতাউল্লাহর একান্ত সহকারী গ্রেফতার

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২৩

কক্সবাজার প্রতিনিধি:
আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) প্রধান আতাউল্লাহর একান্ত সহকারী এবং অর্থ সমন্বয়ক মোহাম্মদ এরশাদ ওরফে নোমান চৌধুরীকে গ্রেফতার করেছে র‌্যাব। আজ সোমবার (২ অক্টোবর) দুপুরে কক্সবাজার র‌্যাব-১৫ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন।
তিনি জানান, গতকাল রোববার (১ অক্টোবর) দিবাগত রাতে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার নোমান চৌধুরী বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্র“ কোনার পাড়ার সাব্বির আহমদের ছেলে।
র‌্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল সাজ্জাদ হোসেন বলেন, আমরা গোপন সংবাদে জানতে পারি, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসা প্রধান আতাউল্লাহ’র একান্ত সহকারী এবং অর্থ সমম্বয়ক মোহাম্মদ এরশাদ ওরফে নোমান চৌধুরী অবস্থান করছে। এমন সংবাদে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়ে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়। রাতেই সেখানে অভিযান পরিচালনা করা হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে তাকে গ্রেফতার করা হয়।
র‌্যাব-১৫-এর অধিনায়ক আরও জানান, ২০২২ সালের ১৪ নভেম্বর বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের তুমব্র“ বাজার সংলগ্ন কোনারপাড়া মসজিদের পাশে যৌথ বাহিনীর অভিযানকালে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার স্কোয়াড্রন লিডার রিজওয়ান রুশদী নিহত হন। ওই ঘটনার সঙ্গে গ্রেফতার নোমান চৌধুরী জড়িত।
লে. কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নোমান চৌধুরী আরসা প্রধান আতাউল্লাহর সঙ্গে তার সম্পর্কের কথা স্বীকার করেছেন। তিনি দীর্ঘদিন ধরে আতাউল্লাহর একান্ত সহকারী ও সার্বক্ষনিক অস্ত্রধারী বডিগার্ড হিসেবে নিয়োগপ্রাপ্ত ছিলেন। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।