শ্রদ্ধা-ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন প্রবীন সাংবাদিক আমিনুর রহমান তাজ

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
প্রবীণ সাংবাদিক ও আজকের দৈনিক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এবং বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সহ-সভাপতি আমিনুর রহমান তাজ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (১৬ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটে রাজধানীর মালিবাগ চৌধুরী পাড়ার নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তার মৃত্যুতে গোটা সাংবাদিক সমাজে শোকের ছায়া নেমে এসেছে। প্রিয় এ সহকর্মীর মৃত্যুর খবরে অনেকেই ছুটে গেছেন তার মালিবাগের বাসভবনে। অনেকেই প্রিয় এ মানুষটিকে একনজর দেখতে ভিড় করেন ডিআরইউ ও ক্র্যাব চত্বরে। সাংবাদিক আমিনুর রহমান তাজের এমন অকাল মৃত্যুর খবরে দীর্ঘদিনের সহকর্মীরা কান্নায় ভেঙ্গে পড়েন।


এদিন বিকেল সাড়ে ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) চত্বরে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ক্র্যাবের বর্তমান সভাপতি মির্জা মেহেদী তমাল, সাবেক সভাপতি ও ক্র্যাবের প্রধান উপদেষ্টা মধূসুদন মন্ডল, সাবেক সভাপতি পারভেজ খান ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী আমিনুর রহমান তাজের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন।
ক্র্যাব উপদেষ্টা খায়রুজ্জামান কামাল, সাখাওয়াত হোসেন বাদশা, ইকরামুল কবীর টিপু, ক্র্যাবের সাধারণ সম্পাদক মামুনূর রশীদসহ কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক নেতারা জানাজায় উপস্থিত ছিলেন। এছাড়া ডিআরইউর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বর্তমান কার্যনিবাহী কমিটির সদস্য, সাবেক নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।


জানাজা শেষে ক্র্যাব, ডিআরইউ ও ডিআরইউ সমবায় সমিতির পক্ষ থেকে আমিনুর রহমান তাজকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।
ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনূর রশীদসহ কার্যনির্বাহী কমিটি আমিনুর রহমান তাজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
আজ সোমবার (১৬ অক্টোবর) বিকেলে আজিমপুর কবরস্থানে সাংবাদিক আমিনুর রহমান তাজকে দাফন করা হয়েছে।
আমিনুর রহমান তাজ ১৯৭৫ সালে নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করে সাংবাদিকতায় পা রাখেন। অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজে ক্ষুরধার লেখনীর মাধ্যমে অপরাধ বিভাগের সাংবাদিকতায় যাত্রা শুরু করেন আমিনুর রহমান তাজ। পরে একে একে দৈনিক ভোরের কাগজ, দৈনিক মানবকণ্ঠ, আজকালের খবর, দৈনিক বর্তমান, আমাদের সময়, আমাদের অর্থনীতি, যমুনা নিউজ, দৈনিক নতুন সংবাদে সুনামের সঙ্গে কাজ করেন। সর্বশেষ অসুস্থ হওয়ার আগপর্যন্ত আজকের দৈনিক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন আমিনুর রহমান তাজ।
তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স ইউনিটির (ক্র্যাব) সাবেক সহ-সভাপতি ছিলেন।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর সকালে হার্ট অ্যাটাক করেন সাংবাদিক আমিনুর রহমান তাজ। ওইদিন প্রথমে তাকে রাজধানীর খিদমাহ হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে পাঠানো হয়।
আমিনুর রহমান তাজের ভাই মিরাজ জানান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন তার ভাইয়ের হার্ট অ্যাটাকের বিষয়টি নিশ্চিত করে। একই সঙ্গে তার ফুসফুসে অতিরিক্ত পানি জমেছিল বলে জানানো হয়। এরপর তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়। তিনদিন আগে হাসপাতাল থেকে বাসায় ফেরেন তিনি।