চ্যাম্পিয়ন ইংল্যান্ড শ্রীলঙ্কার কাছেও হারল

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২৩

ক্রীড়া ডেস্ক:

ভারত বিশ্বকাপে হ্যাটট্রিক হার বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। নিজেদের পঞ্চম ম্যাচে লঙ্কানদের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে থ্রি লায়ন্সরা। এবারের আসরে এটি তাদের চতুর্থ হার। আগে ব্যাট করে লঙ্কানদের বোলিং তোপে ৩৩.২ ওভারে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় জস বাটলাররা। জবাবে ১৪৬ বল আর ৮ উইকেট হাতে রেখে বিশাল ব্যবধানে জয় পায় লঙ্কানরা।

রান তাড়া করতে নেমে লঙ্কানরা ২৩ রানেই হারায় দুই উইকেট। দলীয় ৯ রানে আউট হন ওপেনার কুশল পেরেরা (৪)। ২৩ রানের মাথায় সাজঘরের পথ ধরেন অধিনায়ক কুশল মেন্ডিস (১১)। দুই কুশলকেই ফেরান ইংলিশ পেসার ডেভিড উইলি। সেখান থেকে প্রতিরোধ গড়েন পাথুম নিশাঙ্কা ও সাদিরা সামারাবিক্রমা।

দুজনের অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটিতে মাত্র ২৫.৪ ওভারেই জয়ের বন্দরে নোঙর ফেলে শ্রীলঙ্কা। আসরে পায় নিজেদের দ্বিতীয় জয়ের দেখা। ফলে, পাঁচ ম্যাচে চার পয়েন্ট নিয়ে টেবিলে পঞ্চম স্থানে উঠে এসেছে তারা। নিশাঙ্কা ৮৩ বলে সাত চার ও দুই ছক্কায় ৭৭ রানে এবং সাদিরা ৫৪ বলে সাত চার ও এক ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন।

ব্যাঙ্গালুরুতে টস জিতে ব্যাটিং নিয়ে শুরুটা ভালোই করে ইংল্যান্ড। ডেভিড মালান ও জনি বেয়ারস্টোর ৪৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন বিশ্বকাপ দলে ফেরা অ্যাঞ্জেলো ম্যাথুস। ২৮ রান করা মালানকে কট বিহাইন্ড করেন তিনি।

এরপর জো রুট পড়েছেন রানআউটের ফাঁদে। ১০ বলে ৩ রান করা ইংলিশ ব্যাটিং স্তম্ভকে ফেরানোর পেছনেও অবদান ম্যাথুসের থ্রোয়ের। ৫৭ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছে ইংলিশরা। এরপর কাসুন রাজিথার শিকার হয়ে সাজঘরে ফেরেন জনি বেয়ারস্টোও (৩১ বলে ৩০)। দলের হাল ধরতে পারেননি জস বাটলারও। তাকে ৮ রানে দ্রুত বিদায় করেন লাহিরু কুমারা। লিভিংস্টোন বিদায় নিলে ইংল্যান্ড হারায় তাদের পঞ্চম উইকেট। কুমারার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৬ বল খেলে ১ রান করে সাজঘরে ফেরেন তিনি।
সেখান থেকে দলকে টানছিলেন বেন স্টোকস ও মইন আলি। তবে ৩৭ রান যোগ করতেই মঈন আলীর(১৫) বিদায়ে ভাঙে জুটি। স্টোকসকে সঙ্গ দিতে ব্যর্থ হন ক্রিস ওকসও(০)। একাই লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন স্টোকস। দলীয় ১৩৭ রানে ৭৩ বলে ৪৩ রান করে আউট হন তিনি। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ৩৩ ওভার ২ বলে ১৫৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। শ্রীলঙ্কার পক্ষে লহিরু কুমারা নেন ৩টি উইকেট।

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জো রুট, বেন স্টোকস, জস বাটলার, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, ক্রিস ওকস, ডেভিড উইলি, আদিল রশিদ, মার্ক উড।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিসাঙ্কা, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মহেশ থিকসানা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, দিলশান মাদুশঙ্কা।