মিয়ান আরাফীকে বাসা থেকে শিখিয়ে এনে নিষেধাজ্ঞার কথা বলানো হয়েছে: ডিবি প্রধান

প্রকাশিত: ৩:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩
নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কথিত সেই উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত ভুয়া উপদেষ্টা মিঞা জাহিদুল ইসলাম আরেফীকে (মিয়ান আরাফী) বাসা থেকে নিষেধাজ্ঞার বিষয়টি শিখিয়ে এনে সংবাদ সম্মেলনে বলানো হয়েছে বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। রোববার (২৯ অক্টোবর) রাতে ডিবি কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশিদ।

তিনি বলেন, মিয়ান আমাদের কাছে বলেছেন- বিএনপির পার্টি অফিসে হাসান সারওয়ারদী, বিএনপি নেতা অ্যাডভোকেট বেলাল ও ইশরাক হোসেন তাকে যেভাবে উপস্থাপন করেছেন আসলে এটি সত্য নয়। এটা তারা একটা মিথ্যাভাবে উপস্থাপন করেছেন।

ডিবিপ্রধান বলেন, মিয়ানকে পার্টি অফিসে আনার আগে বিএনপি নেতারা বাসায় নিয়ে তাকে শিখিয়েছেন যে, আপনি বলবেন র‌্যাবকে স্যাংশনস (নিষেধাজ্ঞা) দিতে সহায়তা করেছি। এখন পুলিশ, আনসার, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীকেও স্যাংশনস দেওয়া হবে। এ কথাগুলো বললে, দেখবেন পুলিশ অফিসাররা ডিমোরালাইজড হবে এবং বাংলাদেশের মানুষও ডিমোরালাইজড হবে।

মিয়ান আরাফী ২০২২ সালে দ্বিতীয় বিয়ে করেন বলে জানান ডিবিপ্রধান। তিনি বলেন, বারিধারার ডিওএইচে থাকেন মিয়ান। সেখানে হাঁটাচলার মধ্যে দিয়ে পরিচয় হয় হাসান সারওয়ারদী সঙ্গে। একসময় তিনি আমেরিকা চলে যান। এরপর হাসান সারওয়ারদী তার সঙ্গে যোগাযোগ করে বলেন, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ আছে, আপনি একটু আসেন। এরপর ২৬ অক্টোবর দেশে আসেন মিয়ান। তখন তাকে সারওয়ারদী বলেন, ২৮ তারিখ বিএনপির একটি র‌্যালি হবে আপনাকে দেখাতে নিয়ে যাবো। এই কথা বলে তাকে নিয়ে আসা হয়।

২৮ অক্টোবর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে মিয়ান আরাফী যা বলেছেন তা তাকে দিয়ে বলানো হয়েছে বলে তিনি স্বীকার করেন।

ডিবিপ্রধান বলেন, কথাগুলো উনার নয়। এগুলো হাসান সারওয়ারদী, বিএনপি নেতা বেলাল আরও কিছু লোক মিলে তাকে শিখিয়ে দিয়েছেন। মিয়ান কথাগুলো বলার পর খুব উৎসাহিতবোধ করেন বিএনপি নেতারা।

হারুন অর রশিদ বলেন, জিজ্ঞাসাবাদে মিয়ান আরাফী তার ভুল স্বীকার করেছেন।

ডিবিপ্রধান বলেন, আমরা উনার স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবো। এরপর উনার বিষয়ে সিদ্ধান্ত নেবো। কেন এই কাজটি করেছেন তিনি।