সৌদি নারী সম্মেলনে প্রধানমন্ত্রী অন্যতম প্রধান বক্তা

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

ইসলামি সহযোগী সংস্থা ও সৌদি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ইসলামে নারীর অবস্থান শীর্ষক আন্তর্জাতিক সম্মলনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা সফর করবেন। আগামী ৬ থেকে ৭ নভেম্বর সম্মেলনে নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলাম যে ইতিবাচক ভূমিকা পালন করে তা নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রী সেখানে অন্যতম প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (২ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।
মন্ত্রী বলেন, ‘ইসলামি শিক্ষা ও মর্যাদা যে নারীর মর্যাদা বহুগুণে বৃদ্ধি করেছে সে দিকেও আলোকপাত করা হবে। একইসঙ্গে ইসলামের সূচনা লগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সঙ্গে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে। বিশ্বের ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া থেকে মুসলিম নারীদের কীভাবে রক্ষা করা যায় তা আলোচিত হবে বলে আশা করা যাচ্ছে।’
এই ফোরামে ইরান ও বেনিনের উপ-রাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নেবেন বলেও তিনি জানান।

মোমেন বলেন, মুসলিম বিশ্বের মধ্যে নারী সরকারপ্রধানদের মধ্যে আমাদের প্রধানমন্ত্রী সবচেয়ে উল্লেখযোগ্য। ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি অন্যতম প্রধান বক্তা। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। এছাড়াও প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী মক্কা শরীফে পবিত্র ওমরাহ্ পালন ও মদিনা শরীফে নবীর (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।