পুরান ঢাকায় গাড়ি ভাঙচুর মামলায় সাবেক কাউন্সিলরসহ বিএনপি-জামায়াতের ১০ জনের কারাদণ্ড

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
দশ বছর আগে রাজধানীর গেন্ডারিয়া পুলিশের গাড়িতে পেট্রোল বোমা ও ভাঙচুরের মামলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মকবুল হোসেন টিপুসহ বিএনপি-জামায়াতের ১০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী এ রায় ঘোষণা করেন। পলাতক থাকায় আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। বিষয়টি নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন বিএনপির আইনজীবী মহিউদ্দিন চৌধুরী।
আইনজীবী মহিউদ্দিন চৌধুরী বলেন, আসামি মকবুল হোসেন টিপু ওরফে কমিশনার টিপু, আব্দুল কাদের, রফিকুল ইসলাম ওরফে ময়না, ওমর নবী ওরফে বাবুকে দণ্ডবিধির ৪৩৫ ও ১০৯ ধারায় আড়াই বছর কারাদণ্ড এবং দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। এছাড়া এ মামলায় আসামি জাবের হোসেন, সাইফুল ইসলাম, জাবের হোসেন, সাইফুল ইসলাম, মো. সালেহ, মাহমুদ হোসেন ওরফে রবিন, মো. লিটন ও মাহবুবুর রহমানকে দণ্ডবিধির ১৪৩ ধারায় ছয় মাসের সশ্রম কারাদণ্ড এবং দণ্ডবিধির ৪৩৫ ধারায় আড়াই বছর কারাদণ্ড এবং প্রত্যেককে দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।
মামলার সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৯ ডিসেম্বর ভোর ৮টায় ১৮ দলীয় জোটের অজ্ঞাতনামা জামায়াত শিবিরের ও বিএনপির ১২ থেকে ১৩ জন কর্মী হত্যার উদ্দেশে পেট্রোল বোমা নিক্ষেপ করে পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। ইট পাটকেল ও পেট্রোল ছিটিয়ে আগুন জ্বালিয়ে এক লাখ টাকার ক্ষতিসাধন করে জামায়াত শিবিরের ও বিএনপিকর্মীরা। এ ঘটনায় ওই দিনই পুলিশের গাড়ির ড্রাইভার নায়েক হেমন্ত কুমার রায় বাদী হয়ে রাজধানীর গেন্ডারিয়া থানায় দণ্ডবিধির ১৪৩/৪৩৫/৩০৭/৪২৭/৩৪ ধারায় মামলা দায়ের করেন। এর পরে পুলিশ তদন্ত শেষে ঢাকার সিএমএম আদালতে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।