সিলেটে ডাচ্-বাংলার এটিএম বুথ থেকে ২৬ লাখ টাকা চুরি

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২৩

সিলেট প্রতিনিধি:
সিলেটে ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথে চুরির ঘটনা ঘটেছে। বুথ থেকে ২৬ লাখ ৩২ হাজার টাকা লুট করে নিয়ে গেছে চোরেরা। এ ঘটনায় দুই নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে আলবাব ওরফে আলতাফ হোসেন নামে একজন এটিএম কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। গত ২৮ অক্টোবর রাত ১০টা ৫৫ মিনিট থেকে সোয়া ১২টার মধ্যে চুরির এ ঘটনা ঘটে। তবে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন সংশ্লিষ্টরা। আজ শুক্রবার (৩ নভেম্বর) সকালে এ ঘটনায় মামলা করা হলে বিষয়টি জানাজানি হয়। আজ শুক্রবার দুপুরের দিকে নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ।

তিনি বলেন, সিলেট নগরীর সুবিদবাজারে ডাচ্-বাংলা ব্যাংকের বুথ ভেঙে ২৬ লাখ ৩২ হাজার টাকা চুরি হয়েছে। ঘটনার সঙ্গে বুথের সিকিউরেক্স সিকিউরিটি কোম্পানি লিমিটেডের এটিএম কর্মকর্তা ও নিরাপত্তা প্রহরীরা জড়িত। তাদের মধ্যে আলবাব ওরফে আলতাফ হোসেন নামে এক কর্মকর্তাকে আজ শুক্রবার দুপুরের দিকে গ্রেফতার করা হলেও অন্যান্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

পুলিশের এই কর্মকর্তা আরও জানান, গ্রেফতার আলবাব ওরফে আলতাফ হোসেন সিলেট মহানগর পুলিশের বিমানবন্দর থানায় টাকা সরবরাহকারী কোম্পানি সিকিউরেক্স প্রাইভেট লিমিটেডের এটিএম কর্মকর্তা। বুথ থেকে টাকা চুরির ঘটনায় সিকিউরেক্স প্রাইভেট লিমিটেড, সিলেটের ইনচার্জ সন্দীপন দাস আজ শুক্রবার বাদী হয়ে মামলা করেন। মামলায় সিকিউরেক্স কোম্পানির দুই এটিএম কর্মকর্তাকে আসামি করা হয়েছে। গ্রেফতার আলবাব বুথে চুরির ঘটনায় হওয়া মামলার এজাহারভুক্ত আসামি। এজাহারভুক্ত অন্য আসামি হলেন ওই কোম্পানির এটিএম কর্মকর্তা আমিনুল হক।

তিনি জানান, এ ঘটনায় গ্রেফতার আলবাবকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পুলিশ ঘটনাটি তদন্ত করছে। ২৮ অক্টোবর রাতে বুথের টাকা চুরি হয়। সিকিউরেক্স প্রাইভেট কোম্পানি লিমিটেডের সিলেট জোন ঢাকা অফিসের সঙ্গে আলাপ-আলোচনা করে মামলা করেছে। তাই মামলা দায়ের কিছুটা দেরি হয়েছে।

এদিকে এয়ারপোর্টে থানার অফিসার ইনচার্জ (ওসি) মঈন উদ্দিন শিপন বলেন, এ ঘটনায় সিকিউরেক্স সিকিউরিটি কোম্পানির ইনচার্জ সন্দ্বীপ দাস বাদী হয়ে তাদের ২ কর্মীসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে থানায় মামলা করেছেন।

মামলায় ব্যাংক কর্তৃপক্ষ বা কর্মকর্তা কেউ বাদী না হওয়ার কারণ প্রসঙ্গে ওসি বলেন, বুথগুলো মূলত সিকিউরিটি কোম্পানির অধীনে থাকে। এমনকি বুথের পাসওয়ার্ড তাদের কাছে। যে কারণে সিকিউরিটি কোম্পানি জিম্মাদার। তাই তাদের লোকজনই বাদী হয়েছেন। এ ঘটনায় আলবাব হোসেন নামে সিকিউরেক্স সিকিউরিটি কোম্পানির এক এটিএম কর্মকর্তাকে আজ দুপুরের দিকে  গ্রেফতার করা হয়েছে। তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এছাড়া সিসিটিভি ফুটেজ দেখে বাকিদেরও শনাক্ত করার চেষ্টা চলছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে এবং জড়িতদের ধরতে অভিযান চলছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।