ঢাকা ও নারায়ণগঞ্জে ৫ বাসে আগুন

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
সরকার পতনের এক দফা আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপি ও সমমনা বিরোধীদলগুলোর ডাকা দ্বিতীয় দফার অবরোধ কর্মসূচি শুরুর আগের দিন রাজধানী ঢাকার ৩টি স্পটে ও নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জ সাইনবোর্ড এলাকায় মাত্র ৫ ঘন্টার ব্যবধানে শিক্ষার্থীদের বহনকারী শিক্ষা প্রতিষ্ঠানের একটি বাসসহ একের পর এক ৫টি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। তবে পৃথক এসব ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। শনিবার (৪ নভেম্বর) দিবাগত মধ্যরাতে নিউজ পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানায়, শনিবার (৪ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১২টার দিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ সাইনবোর্ড এলাকায় অনাবিল পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের সহকারী মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম নিউজ পোস্টকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের কর্মীরা । তিনি আরও বলেন, সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় অনাবিল পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে আদমজী ফায়ার স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভায়।

এ ঘটনার আগে মাত্র আড়াই ঘন্টার ব্যবধানে রাজধানী ঢাকার ৪টি স্পটে যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১০টার মধ্যে এসব অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে খবর পেয়ে তাৎক্ষণিকভাবে প্রতিটি বাসের আগুন নিয়ন্ত্রণে এনেছেন ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক কর্মীরা।

এ দিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর নিউমার্কেট থানাধীন গাউছিয়া মার্কেটের সামনে যাত্রীবাহী বাসে প্রথম আগুন দেওয়ার ঘটনাটি ঘটে। মিরপুর লিংক পরিবহনের ওই বাসটিতে আগুন দেওয়ার সময় বাসে যাত্রী থাকলেও কেউ হতাহত হননি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর ৫ মিনিট পরই সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটের দিকে এলিফ্যান্ট রোডে মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের সামনে শিক্ষা প্রতিষ্ঠান গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।  পলাশী ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ বিষয়টি নিশ্চিত করে নিউজ পোস্টকে বলেন, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাউছিয়া মার্কেটের সামনে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। মিরপুর লিংক পরিবহনের ওই বাসে আগুন লাগার সময় বাসে যাত্রী ছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শফিকুল গনি সাবু বলেন, নিউমার্কেট এলাকায় দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কোনো হতাহতের খবর মেলেনি।

এর কিছুক্ষণ পরই রাত ৭টা ৫৫ মিনিটের দিকে যাত্রাবাড়ীর সায়েদাবাদের জনপথ মোড়ে ফ্লাইওভারের নিচে যাত্রীবাহী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তাগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

পৃথক এসব ঘটনার রেশ না কাটতেই রাত ১০ টার দিকে গুলিস্তান পাতাল মার্কেটের সামনে মনজিল এক্সপ্রেস পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের সহকারী মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম এ তথ্য জানান।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ নিউজ পোস্টকে বলেন, সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীতে ৪টি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পৃথক এসব ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক কর্মীরা পৃথক স্থানে বাসে দেওয়া এসব আগুন নিয়ন্ত্রণে এনেছে।

উল্লেখ্য, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আজ ৫ ও ৬ নভেম্বর সারাদেশে দ্বিতীয় দফায় সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছে বিএনপি-জামায়াত ও সমমনা বিরোধীদলগুলো। এর আগে গত ৩১ অক্টোবর থেকে ১ ও ২ নভেম্বর পর্যন্ত টানা তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও সমমনারা।

এর আগে গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পর দলটি গত রোববার (২৯ অক্টোবর) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন অবরোধ কর্মসূচি দেওয়া হয়। এরই মধ্যে বিএনপির শীর্ষস্থানীয় একাধিক নেতা গ্রেফতার হয়েছেন।