রাজধানীতে নব্য জিএমবির শীর্ষ জঙ্গি নেতা গ্রেফতার

প্রকাশিত: ৩:১৯ পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

সাইফুল ইসলাম:
রাজধানীর সবুজবাগ এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) উগ্র অংশ নব্য জেএমবি’র শীর্ষ এক নেতাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ (সিটিটিসি। তার নাম আবু বকর সিদ্দীক ওরফে আবদুল্লাহ। শনিবার (৪ নভেম্বর) দিবাগত মধ্যরাতে নিউজ পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আতিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর সবুজবাগের বাসাবো এলাকায় অভিযান চালিয়ে নব্য জেএমবি’র শীর্ষ নেতা আবু বকর সিদ্দীককে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে বিস্ফোরক তৈরির ডেটোনেটর, সংগঠনের কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও নব্য জেএমবির আদর্শ প্রচারকারী পত্রিকার একাধিক কপি জব্দ করা হয়।

গ্রেফতার আবদুল্লাহ নব্য জেএমবি’র শীর্ষ নেতা। তিনি ও তার অপরাপর পলাতক সহযোগীরা নব্য জেএমবির আদর্শে উজ্জীবিত হয়ে প্রজাতন্ত্রের সম্পত্তির ক্ষতিসাধনের লক্ষ্যে নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা ও প্রচেষ্টা গ্রহণের উদ্দেশে ঘটনাস্থলে মিলিত হয়েছিলেন।

এডিসি আতিকুর রহমান চৌধুরী আরও বলেন, আবদুল্লাহ এর আগে নব্য জেএমবির নেতা হিসেবে গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাবন্দি ছিলেন। জামিনে মুক্তির পর সে পুনরায় সংগঠনের কাজে সক্রিয় হয়। তাৎক্ষণিকভাবে তার কাছ থেকে জব্দকৃত মোবাইল ফোন পর্যবেক্ষণ করে দেখা যায়, এতে টর ব্রাউজারসহ বিভিন্ন অ্যাপস এবং নব্য জেএমবির আদর্শ সমর্থনমূলক বিভিন্ন পিডিএফ ও অন্য তথ্যাদি রয়েছে।