আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ পরিদর্শন করলেন মালদ্বীপের প্রধান বিচারপতি

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
মালদ্বীপের প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শন করেছেন। আজ রোববার (৫ নভেম্বর) দুপুরে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গিয়ে বিচারকাজসহ বিভিন্ন বিষয় পরিদর্শন করেন। বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের দায়িত্বরত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী।
তিনি বলেন, সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে আসা মালদ্বীপের প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শন করেছেন। তিনি দুুপুর ১টার পরে ট্রাইব্যুনালে আসেন। প্রায় ৩০ মিনিটের মতো ট্রাইব্যুনালে অবস্থান করেন। তিনি ট্রাইব্যুনালের রেকর্ড, নথিপত্র ও বিভিন্ন বিষয় পরিদর্শন করেন।


এ সময় তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও অন্যান্য বিচারপতি, রাষ্ট্রপক্ষের আইনজীবী ও কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে দেখা করেন। এরপর তিনি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় ট্রাইব্যুনালের বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মেজবাহ উদ্দিন আহমেদ, ট্রাইব্যুনালের সিনিয়র গবেষণা কর্মকর্তা শেখ সাদী রহমান, রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মো. মোখলেসুর রহমান বাদল, রানা দাস গুপ্ত, সুলতান মাহমুদ সিমন, সাহিদুর রহমান, সাবিনা ইয়াসমিন খান মুন্নী ও রেজিয়া সুলতানা চমন প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে মালদ্বীপের প্রধানবিচারপতি বাংলাদেশর সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচার পর্যবেক্ষণ করেন। তিনি সুপ্রিম কোর্টে প্রথমে হাইকোর্ট বিভাগের এবং পরে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। দুপুর পৌনে ১২টা থেকে প্রায় আধাঘণ্টার মতো তিনি প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগে বসে বিচারকাজ পর্যবেক্ষণ করেন।
এ সময় আপিল বিভাগের বেঞ্চে বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আশফাকুল ইসলাম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গতকাল শনিবার (৪ নভেম্বর) বিকেলে অনুষ্ঠিত সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মালদ্বীপের প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।