আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে হবে: অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:

আইনজীবীদের আইন মেনে চলার অনুরোধ জানিয়েছেন অ্যাটার্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনি বলেছেন, ‘নবীন আইনজীবীরা সিনিয়রদের অনুসরণ করে নিজেদের আইন পেশায় প্রস্তুত রাখবেন। জীবনের সর্বক্ষেত্রে আইন মেনে চলার মন-মানসিকতা তৈরি করতে হবে। আইনজীবীদের বিপদে পাশে দাঁড়াতে হবে।

আজ শনিবার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২০২৩ সালে বার কাউন্সিলে তালিকাভুক্ত আইনজীবীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

অ্যাটার্নি জেনারেল বলেন, ‘দেশে স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।’

প্রধান অতিথির বক্তব্যে অ্যাটার্নি জেনারেল বলেন, ‘আইনজীবীরা সার্বক্ষণিক বিচার প্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করে আসছেন।

সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী সভাপত্বিতে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক এ এস এম বজলুর রশিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ এস এম বদরুল আনোয়ার।

নবীন আইনজীবীদের দেওয়ানি কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ দেন জেলা বার সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়, ফৌজদারি কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ দেন মো. কফিল উদ্দিন চৌধুরী। আদালতে শৃঙ্খলা ও বিচারিক কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ দেন জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিচারকার্যে নবীন আইনজীবীদের ভূমিকা ও করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেন এ এইচ এম জিয়াউদ্দিন, পেশাগত দক্ষতা ও দায়িত্ববোধ, আচরণ এবং মর্যাদা বিষয়ে প্রশিক্ষণ দেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাশেম, বার ও বেঞ্চের মধ্যে সম্পর্ক বিষয়ে প্রশিক্ষণ দেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, বিচারিক আচার ও মন-মানসিকতা বিষয়ে প্রশিক্ষণ দেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খায়রুল আমীন।