গণঅধিকার পরিষদের নিবন্ধন পেতে রেজা কিবরিয়ার রিট

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেছেন ড. রেজা কিবরিয়া। আজ সোমবার (১৩ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রেজা কিবরিয়ার পক্ষের আইনজীবী একলাছ উদ্দিন ভ‚ইয়া এই রিট করেন। রিটে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।


গণঅধিকার পরিষদের আহবায়ক উল্লেখ করে গত ২৯ আগস্ট ড. রেজা কিবরিয়াকে নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিটে নিয়োগ নিবন্ধন দিতে ও রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে। রিটের বিষয়টি নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া নিজেই।
গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার কারণ জানিয়ে গত ২৯ আগস্ট ড. রেজা কিবরিয়াকে ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘মাঠ পর্যায়ের কর্মকর্তা ও উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি কর্তৃক প্রেরিত তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের শর্ত প্রতিপালিত হয়েছে। তবে, দলটির সরবরাহকৃত ১৪১টি উপজেলা/থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়। অবশিষ্ট ৭৮টি উপজেলা/থানা অফিস এবং নির্ধারিত সংখ্যক ভোটার সদস্য থাকার তথ্য অর্থাৎ নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। দলটি কর্তৃক নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় নির্বাচন কমিশনের নিকট দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি। এ অবস্থায়, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপ-বিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণঅধিকার পরিষদ নামীয় দলের আবেদন না-মঞ্জুরপূর্বক নিষ্পত্তি করেছেন।’ তাই রিটে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দেওয়ার আদেশ চাওয়া হয়েছে বলে জানান রিটের পক্ষের আইনজীবী।