রংপুরে বগি লাইনচ্যুত: ১২ ঘণ্টা কুড়িগ্রাম-লালমনিরহাট রুটে ট্রেন বন্ধ

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২৩

রংপুর প্রতিনিধি:

রংপুরের কাউনিয়ায় রেললাইন ভেঙে যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ায় কুড়িগ্রাম-লালমনিরহাট রুটে সারা দেশের সঙ্গে ১২ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে। কাউনিয়া জংশনের পূর্ব কেবিন এলাকায় লাইন চেঞ্জিংয়ের সময় একটি যাত্রীবাহী ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় প্রায় ১২ ঘণ্টা বন্ধ থাকে কুড়িগ্রাম-লালমনিরহাট রুটে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে।
মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ৬টা ৪০ মিনিটে এই লাইনচ্যুতের ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন কাউনিয়া রেলওয়ের স্টেশন মাস্টার মোবারক হোসেন। বিকাল ৫টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানান স্টেশন মাস্টার মোবারক হোসেন।
জানা যায়, লালমনিরহাট থেকে ছেড়ে আসা ২০ ডাউন বগুড়া কমিউটার লোকো ট্রেনটি কাউনিয়া পূর্বে কেবিন (তিস্তা পার হয়ে) কাউনিয়া পৌঁছায়। সকাল ৬টা ৪০ মিনিটে কাউনিয়া স্টেশনে লাইন চেঞ্জিংয়ের সময় চেঞ্জিং পয়েন্ট কুয়াশার কারণে ভালোভাবে দেখা না যাওয়ায় লাইন ভেঙে বিচ্ছিন্ন হয়ে যায়। এ সময় তিনটা লাইনই ছিড়ে সামনের ইঞ্জিন বাঁকা হয়ে ইঞ্জিনের সামনের চাকাগুলো লাইন থেকে পড়ে যায়। এতে ইঞ্জিন ও পেছনের বগিসহ ২টি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেনি। তবে সাময়িকভাবে অন্যান্য স্থান থেকে ছেড়ে আসা ট্রেন কাউনিয়ায় আসতে পারবে না কিংবা কাউনিয়া থেকেও কোনো ট্রেন ছেড়ে যেতে পারেনি।

কাউনিয়া রেলওয়ের স্টেশন মাস্টার মোবারক হোসেন বলেন, সংস্কারের কাজ চলমান রয়েছে। আশা করছি বিকেল ৫টার মধ্যে সংস্কার শেষে ট্রেন চলাচল শুরু হবে।

এদিকে রংপুর রেলস্টেশন সুপার শংকর গাঙ্গুলী বিষয়টি নিশ্চিত করে বলেন, লালমনিরহাট থেকে ছেড়ে আসা ২০ ডাউন বগুড়া কমিউটার লোকাল ট্রেনটি সকালে কাউনিয়া পূর্ব কেবিন তিস্তা এলাকায় পৌঁছলে ইঞ্জিন লাইনচ্যুত হয়। এ ঘটনায় কাউনিয়া-কুড়িগ্রাম-লালমনিরহাট রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। লালমনিরহাট থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন আসার পর লাইনচ্যুত ইঞ্জিন উদ্ধার করা হবে বলে তিনি জানান। লাইনচ্যুত হওয়ার কারণ জানাতে পারেননি তিনি।