বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

ডেস্ক রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। বুধবার এ সংক্রান্ত এক ভোটাভুটিতে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসনের পক্ষে পড়ে ২২১ ভোট, বিপক্ষে ২১২।

মূলত বাইডেনের ছেলে হান্টারের বিদেশি ব্যবসায় ও লেনদেন থেকে বাইডেন কোনোভাবে উপকৃত হয়েছেন কিনা সে বিষয়ে তদন্তের জন্য এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

রিপাবলিকানরা অভিশংসন তদন্তের বিষয়টি আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিলেও বাইডেনকে প্রেসিডেন্ট পদ থেকে সরানো সম্ভব হবে না। কারণ অভিশংসন প্রস্তাব কংগ্রেসের নিম্নকক্ষ পাস হলেও সিনেটের দুই তৃতীয়াংশ ভোট লাগবে, যেখানে ডেমোক্রেটরা ৫১-৪৯ সিটের ব্যবধানে এগিয়ে আছে।

হাউসের সাবেক স্পিকার কেভিন ম্যাকার্থি গত ১২ সেপ্টেম্বর বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের নির্দেশ দিয়েছিলেন। হোয়াইট হাউস অবশ্য তা বাতিল করে দিয়েছিল।

বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুত নিচ্ছেন। এ নির্বাচনের তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট যিনি দু’বার অভিশংসিত হয়েছিলেন, এখন চারটি ফৌজদারি মামলার বিচারের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।