ট্রেনে নাশকতার অভিযোগে গ্রেফতার ৯ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ১০:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২৩

সাইফুল ইসলাম:

নাশকতার অভিযোগে রাজধানীর বিমানবন্দর রেলস্টেশন থেকে গ্রেফতার নয়জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আজ শুক্রবার বিমানবন্দর থানায় তাদের হস্তান্তর করেছে র‌্যাব। আজ শুক্রবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-১ এর অপারেশন অফিসার সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) পারভেজ রানা।

তিনি বলেন, গ্রেফতাররা জিজ্ঞাসাবাদে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। এছাড়া নাশকতার এ ঘটনায় আরও কেউ জড়িত রয়েছে কি-না এবং কারা মূলহোতা তা-ও খতিয়ে দেখা হচ্ছে। প্রয়োজনে তাদের আবার হেফাজতে এনে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

বিমানবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় সন্দেহভাজন ৯ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় তাদের বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

এর আগে, রাজধানীর বিমানবন্দর রেলস্টেশনে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও র‌্যাব-১ এর যৌথ অভিযানে নয়জনকে আটক করা হয়। তবে রেলের ঠিক কোন ঘটনায় তারা জড়িত এবং তাদের নাম-পরিচয় কী সে সম্পর্কে বিস্তারিত জানায়নি র‌্যাব।

বিমানবন্দর রেলস্টেশনে গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাত পৌনে ১২টায় এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ মোসতাক আহমদ বলেন, বিমানবন্দর রেলস্টেশন এলাকায় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

মোসতাক আহমদ বলেন, আটকরা সামান্য কিছু উৎকোচের বিনিময়ে চলমান হরতাল-অবরোধকে কেন্দ্র করে রেললাইন ও ট্রেনে নাশকতা করতো। সম্প্রতি নেত্রকোনা থেকে তেজগাঁও রেলস্টেশনে আসা একটি ট্রেনের বগিতে অগ্নিসংযোগ করে। এ ঘটনায় একজন মা-শিশুসহ চারজন নিহত হন। তারই ধারাবাহিকতায় র‌্যাব ও গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের সহযোগিতায় সন্ধ্যা থেকে অভিযান চালিয়ে নয়জনকে আটক করা হয়।

তিনি বলেন, প্রাথমিকভাবে জানতে পেরেছি- এরা কোনো কুচক্রী মহলের হয়ে স্বল্প টাকার বিনিময়ে এজেন্ডা বাস্তবায়ন করে থাকে। তারা বিভিন্ন জায়গাতে অগ্নিসংযোগ-ভাঙচুর করে। তাদের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন ধরনের মামলা রয়েছে। তাদের  জিজ্ঞাসাবাদ করবো।

র‌্যাব-১ এর অধিনায়ক বলেন, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, অন্যান্য গোয়েন্দা সংস্থার সমন্বয়ে আমরা রেলের নিরাপত্তা নিশ্চিত করে যাবো। যতক্ষণ পর্যন্ত ট্রেনের যাত্রীরা নিরাপত্তা নিশ্চিত অনুভব না করবে ততক্ষণ পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

ভবিষ্যৎতে ট্রেনে অগ্নিকাণ্ডের আশঙ্কা আছে কি না এবং বাড়তি কী ধরনের নিরাপত্তা দেওয়া হচ্ছে? এমন প্রশ্নের জবাবে মোসতাক আহমদ বলেন, প্রথমে বাস-ট্রাকের ওপরে অগ্নিসন্ত্রাস ছিল। কিন্তু সম্প্রতি তা রেলের ওপরেও এসেছে। যার কারণে আইনশৃঙ্খলা বাহিনী ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা তৎপরতা চালিয়ে যাচ্ছে।