ড. ইউনূসের বিরুদ্ধে কারাদণ্ডের রায় বাতিল দাবি

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২৪

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দেওয়া কারাদণ্ডের রায় বাতিলের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। শুক্রবার (৫ ডিসেম্বর) বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান তারা।

তারা বলেছে, তড়িঘড়ি করে ড. ইউনূসের বিরুদ্ধে ‘একটি সাজানো মামলায়’ রায় দেওয়ার মাধ্যমে ন্যায়বিচারকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। এই রায় নিয়ে উদ্বিগ্ন তারা।

বিবৃতিতে বলা হয়, ড. ইউনূস আন্তর্জাতিকভাবে একজন সম্মানিত ও শ্রদ্ধেয় ব্যক্তি। কিন্তু দুঃখের বিষয়, তিনি বারবার বর্তমান সরকার ও সরকারি দলের প্রতিহিংসার শিকার হয়েছেন। বিভিন্ন অজুহাতে তার গড়া প্রতিষ্ঠানগুলোয় সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাসহ তুচ্ছ অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে। শ্রম আইন লঙ্ঘনের মামলাটিও—এমনই একটি মামলা।

বিবৃতিতে আরও বলা হয়, এই রায়ের ফলে দেশের বিচারব্যবস্থা বিতর্কিত হয়েছে। তাই ড. ইউনূসের বিরুদ্ধে দেওয়া ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের সাজা বাতিলের জোর দাবি জানান তারা।

বিবৃতিতে স্বাক্ষর করেন সংগঠনের আহ্বায়ক প্রফেসর লুৎফর রহমান, যুগ্ম-আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও প্রফেসর ড. আবদুস সালাম।

প্রসঙ্গত, ড. ইউনূস গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠাতার মাধ্যমে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করে লাখ লাখ মানুষের দারিদ্র্যমুক্তিতে ভূমিকা রেখেছেন। গ্রামীণ টেলিকমের চেয়ারম্যানের পদে থেকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের একটি মামলায় ১ জানুয়ারি তাকে ৬ মাসের কারাদণ্ড ও ৩০ হাজার টাকা জরিমানা করেন ঢাকার একটি আদালত। গ্রামীণ টেলিকমের তিন কর্মকর্তাকেও একই সাজা দেওয়া হয়েছে। তবে এক মাসের মধ্যে আপিল করার শর্তে জামিন পেয়েছেন তিনি।