মসজিদে নববীতে প্রতিদিন ব্যবহৃত হয় ৩০ টন সুগন্ধি

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

ইসলামিক ডেক্স:

মদিনার পবিত্র মসজিদে নববীকে প্রফুল্লময় রাখতে প্রতিদিন সেখানে ব্যবহার করা হয় ৩০ টন (৩০ হাজার লিটার) সুগন্ধি। এছাড়া মসজিদের ভেতরের কার্পেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন ১১৫ টন জীবাণুনাশক পদার্থ ব্যবহার করা হয়।
প্রতিবছর বিশ্বের নানা প্রান্ত থেকে লাখ লাখ মানুষ মসজিদে নববীতে নামাজ আদায়ের জন্য যান।
মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদ পরিচালনা কর্তৃপক্ষের উপপ্রধান ফাওজি আল হুজাইলি এসব তথ্য জানিয়েছেন।সৌদি আরবের টিভি চ্যানেল আল এখবারিয়াকে ফাওজি আল হুজাইলি বলেছেন, ‘প্রতিদিন মসজিদে নববীতে যে পরিমাণ সুগন্ধি ব্যবহার করা হয় সেটি ৩০ টনে পৌঁছেছে। মসজিদের কার্পেট পরিষ্কারের জন্য ১১৫ টন ও মেঝে পরিষ্কারের জন্য ১১০ টন জীবাণুনাশক ব্যবহার করা হয়।’তিনি আরও বলেছেন, ‘জীবাণুমক্তকরণের যেসব যন্ত্রাংশ ব্যবহার করা হয় সেটি ছয়শরও বেশি। খুব দক্ষ কর্মীদের দ্বারা এসব যন্ত্র আলাদা আলাদাভাবে ব্যবহৃত হয়ে থাকে।’

সাধারণত মক্কায় উমরাহ হজ পালন শেষে মুসল্লিরা মদিনার মসজিদে নববীতে যান। এছাড়া অনেকে হযরত মোহাম্মদ (সাঃ)-এর রওজা মোবারকও দেখতে যান।

প্রতি সপ্তাহে মসজিদে নববীতে প্রায় ৫২ লাখ মুসল্লি নামাজ আদায় করেন। সরকারি তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে বাইরের দেশগুলো থেকে প্রায় এক কোটি মুসল্লি উমরাহর জন্য সৌদিতে আসবেন।