পাকিস্তানে পুলিশ চেকপোস্টে হামলা, ৩ পুলিশসহ নিহত ৪

প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২৪

আন্তর্জাতিক ডেস্কঃ

 
পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের কোহাট জেলার সিন্ধু হাইওয়ের লাচি টোল প্লাজার কাছে একটি পুলিশ চেকপোস্টে হামলার ঘটনা ঘটেছে। বুধবার মধ্যরাতে করা এ হামলায় ৩ পুলিশসহ ৪ জন নিহত হয়েছেন।
লাচি পুলিশের জনসংযোগ কর্মকর্তা ফজল নাঈমের বিবৃতিতে বলা হয়েছে, নিহত পুলিশ সদস্যদের মধ্যে ল্যান্সনায়েক কনস্টেবল আমজাদ, ল্যান্সনায়েক কনস্টেবল জুনাইদ ও কনস্টেবল ওয়াকার রয়েছেন।

পুলিশ ছাড়া লাকি মারওয়াতের বাসিন্দা নূর মুহাম্মদ নিহত হয়েছেন বলে জানিয়েছেন লাচি পুলিশের জনসংযোগ কর্মকর্তা। কোহাট জেলা পুলিশ অফিসার ফারহান খানও হতাহতের সংখ্যা ডনকে নিশ্চিত করেছেন।

পিআরও নাঈম জানান, খবর পেয়ে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। এলাকাটি ঘেরাও করা হয়েছে। দুর্বৃত্তদের শনাক্ত করার জন্য অনুসন্ধান অভিযান চলছে।

কেপির মামন্ড তহসিলে পোলিও ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের বহনকারী একটি গাড়িতে হামলার মাত্র দুই দিন পর এ ঘটনা ঘটে। এতে ৭ পুলিশ সদস্য নিহত হন। একই দিন উত্তর ওয়াজিরিস্তানে নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের মধ্যে গোলাগুলির পর আহত ১ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এরপর আরেক সৈনিক প্রাণ হারান।

২০২২ সালের নভেম্বরে নিষিদ্ধ জঙ্গি তেহরিক-ই-তালেবান পাকিস্তান সরকারের সঙ্গে যুদ্ধবিরতি শেষ করার পর পাকিস্তানে গত বছর বিশেষ করে কেপি ও বেলুচিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ডে বৃদ্ধি পেয়েছে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের (সিআরএসএস) একটি বার্ষিক নিরাপত্তা প্রতিবেদন অনুযায়ী পাকিস্তান ২০২৩ সালে ৭৮৯ সন্ত্রাসী হামলা ও সন্ত্রাসবিরোধী অভিযান থেকে ১ হাজার ৫২৪ সহিংসতা-সম্পর্কিত প্রাণহানি ও ১ হাজার ৪৬৩ জন আহত হয়েছে। যা রেকর্ড ৬ বছরের সর্বোচ্চ।

কেপি-বেলুচিস্তান প্রদেশ সহিংসতার প্রাথমিক কেন্দ্র ছিল। সব প্রাণহানির ৯০ শতাংশ ছিল এই দুই প্রদেশে। এছাড়া সন্ত্রাসবাদ ও নিরাপত্তা বাহিনীর অভিযানসহ ৮৪ শতাংশ হামলা এই দুই অঞ্চলে ঘটেছে।