তেজগাঁওয়ের বস্তিতে ভয়াবহ আগুন

# প্রাণ গেল নারী ও শিশুর, দগ্ধ ২ # তদন্ত কমিটি গঠন # ক্ষতিগ্রস্ত প্রতি পরিবার পাবে ৫ হাজার টাকা: মেয়র আতিক # উত্তরায় আবাসিক ভবনে আগুন

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২৪

সাইফুল ইসলাম:

রাজধানীর তেজগাঁয়ের কারওয়ান বাজারের মোল্লাবাড়ি বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড সংঘটিত হয়েছে। আগুনের লেলিহান শিখায় প্রাণ হারালেন মা- ছেলে। এ ঘটনায় আরও বেশ কয়েকজন দগ্ধ ও আহত হয়েছে। তবে গুরুতর দগ্ধ আরও দুজনকে ঢাকা মেডিকেজলের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৫টি ইউনিট দ্রæত ঘটনা¯’লে পৌঁছে টানা দেড়ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। ঘটনার পরপরই ঘটনা¯’ল পরিদর্শন করেছেন ডিএমপি কমিশনার, ডিএনসিসির মেয়র ও ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ¯’ানীয় জনপ্রতিনিধিরা। নিহত দুজনের লাশ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করেছে পুলিশ। এ ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে ৫ হাজার করে টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। অপরদিকে আজ শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় উত্তরার একটি আবাসিক ভবনে অগ্নিকাÐ সংঘটিত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) দিবাগত রাত ২টা ২০ মিনিটের দিকে তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন কারওয়ান বাজার বাংলাদেশ চল”িচত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) পাশে মোল্লাবাড়ি বস্তির একটি ঘরে হঠাৎ করেই আগুন জ¦লে উঠে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে গোটা বস্তিতে। আগুনের লেলিহান শিখায় দাউ দাউ করে একে একে জ¦লতে থাকে বস্তির একেকটি বসতঘর। অগ্নি আতঙ্কে বস্তির বাসিন্দারা তাড়াহুড়ো করে রাস্তায় বেরিয়ে আগুন আগুন বলে আর্ত চিৎকার করতে থাকেন। চোখের সামনেই পুড়তে থাকে অল্প অল্প করে জমানো আসবাবপত্র ও নগদ অর্থ। খবর পেয়ে ঘটনা¯’লে ছুটে আসে পুলিশসহ আশপাশের লোকজন। তারা আগুনের ভয়াবহতা দেখে খবর দেন ফায়ার সার্ভিসে। এরপর তেজগাঁও ফায়ার স্টেশনসহ বিভিন্ন স্টেশন থেকে একে একে ঘটনা¯’লে পৌঁছে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট। এ সময় অগ্নিনির্বাপক কর্মীরা টানা দেড় ঘন্টার চেষ্টায় ভোর ৩টা ৪০ মিনিটের দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ততক্ষণে পুড়ে যায় বস্তির প্রায় ৩শ’ ঘর। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা ওই বস্তি থেকে জীবন্ত দগ্ধ এক নারী ও শিশুপুত্রের মরদেহ উদ্ধার করে পুলিশের নিকট হস্তান্তর করেন। এর আগে দগ্ধ ও হুড়োহুড়িতে আহত অনেককে বের করে আনেন বস্তিবাসীসহ ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী নিউজ পোস্টকে বলেন, গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) দিবাগত রাত সোয়া ২টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চলের বাংলাদেশ চল”িচত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) পাশে মোল্লাবাড়ি বস্তিতে আগুন লাগে। ২টা ২৮ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনা¯’লে পৌঁছে ভোর ৩টা ৪০ মিনিটের দিকে আগুন নেভাতে সক্ষম হয়। বস্তিতে কাঠ ও টিনের ঘর থাকায় আগুন দ্রæত ছড়িয়ে পড়ে। ঘটনা¯’ল থেকে শারমীন নামে এক নারী ও তার ছেলের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া নাজমা বেগম (২৫) ও তার ছেলে মো. নজরুল ইসলামকে (৪) দগ্ধ অব¯’ায় উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। ময়নাতদন্তের জন্য নিহত দুজনের লাশ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মর্গে পাঠিয়েছে তেজগাঁও শিল্পাঞ্চল থানার এসআই জামিল হোসেন। তিনি বলেন, আগুনে পোড়া দুজনের মরদেহের একজন নারী ও অপরজন শিশুপুত্র। তবে তাদের কাউকে চেনার উপায় নেই। বস্তির আগুনে নিখোঁজ দাবিদার হিসেবে অনেকেই মর্গে ভিড় করছেন। তাই ডিএনএ নমুনা সংগ্রহ করে যাচাই-বাছাই শেষে প্রকৃত স্বজনদের নিকট লাশ দুটি বুঝিয়ে দেওয়া হবে। তবে এটা সময়সাপেক্ষ। এদিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. তরিকুল ইসলাম নিউজ পোস্টকে বলেন, আগুনে নাজমা বেগমের শরীরের ২৪ শতাংশ দগ্ধ হয়েছে। অপরদিকে শিশুটি ধোঁয়ায় শ^াসকষ্ট নিয়ে ভর্তি হয়েছে।
ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, এ ঘটনায় আজ শনিবার (১৩ জানুয়ারি) ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। কমিটির সভাপতি করা হয়েছে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে। সদস্য সচিব উপ-পরচিালক মো. ছালেহ উদ্দিন, সহকারী পরিচালক, সদস্যরা হলেন-সহকারী পরিচালক মো. আনোয়ারুল হক, উপসহকারী পরিচালক মো. তানহারুল ইসলাম এবং তেজগাঁও ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. নাজিম উদ্দিন।
এদিকে আজ শনিবার (১৩ জানুয়ারি) দুপুরে ঘটনা¯’ল পরিদর্শন করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা। ডিএমপি প্রধান বলেন, অসতর্কতা নাকি বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লেগেছে, নাকি নাশকতার ঘটনা ঘটেছে, সেটা ফায়ার সার্ভিস এবং আমাদের তদন্তে বেরিয়ে আসবে। তারপরও এ বস্তির মালিকানা নিয়ে আমরা জানার চেষ্টা করছি।
এদিকে একই সময়ে ঘটনা¯’ল পরিদর্শন শেষে অগ্নিকাÐে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। এর মধ্যে যারা বিশেষ চাহিদাসম্পন্ন তাদের জনপ্রতি ১০ হাজার টাকা করে আর্থিক সহায়তার ঘোষণা দেন তিনি।
উত্তরায় আগুন ঃ
এদিকে আজ শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে রাজধানীর উত্তরার ৯ নম্বর সেক্টরে একটি ৬ তলা আবাসিক ভবনের ৫ তলায় আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট দ্রæত ঘটনা¯’লে পৌঁছে আধাঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।
উত্তরা ফায়ার সার্ভিসের ইনচার্জ শফিকুল ইসলাম নিউজ পোস্টকে জানান, আবাসিক ভবন হলেও ওই ফ্লোরে বায়িং হাউজের ব্যবসা চলত। মালামাল দিয়ে সব রুম গাদানো ছিল। এ কারণে আগুন নেভাতে বেগ পেতে হয়। তিনি বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রæত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম না হলে পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়তে পারত। তবে তাৎক্ষণিকভাবে এ অগ্নিকাÐে হতাহত কিংবা কোনো ক্ষয়ক্ষতির তথ্য দিতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।