ঘাস কাঁটতে বাধা, ইউপি সদস্যকে গুলি করতে ধাওয়া

প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২৪

চট্টগ্রাম প্রতিনিধিঃ 

চট্টগ্রামের সাতকানিয়ায় নিজ জমির ঘাস কাঁটতে বাধা দিয়ে তর্কাতর্কির একপর্যায়ে চড় দেওয়ায় সাবেক এক ইউপি সদস্যকে দলবল নিয়ে গুলি করতে ধাওয়া দিয়েছে চার যুবক। অভিযুক্তদের আটক করে পুলিশে দিয়েছে এলাকাবাসী। এ সময় তাদের কাছ থেকে একটি দেশি এলজি বন্দুক উদ্ধার করা হয়।

শনিবার (২০ জানুয়ারি) দুপুরে উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের জনার কেঁওচিয়া ৯ নম্বর ওয়ার্ড মাদারবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। হামলার শিকার সাবেক ইউপি সদস্য হলেন আব্দুল মন্নান। তিনি একই ওয়ার্ডের সাবেক মেম্বার।

গ্রেপ্তারকৃতরা হলেন উপজেলার ঢেমশা ইউনিয়নের উত্তর ঢেমশা ৪ নম্বর ওয়ার্ড আলমগীর পাড়ার হারুনুর রশিদের ছেলে মোহাম্মদ ফয়সাল উদ্দিন (২৪), একই এলাকার মোহাম্মদ হারুনের ছেলে সামিউল হাসান সানজিদ (২৫), একই ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড মাইজপাড়া এলাকার মোরশেদ আলমের ছেলে জাসেদ বিন সালেহ (২৩) ও একই এলাকার মো. হেলাল উদ্দিনের ছেলে শাহাদাত হোসেন মিশলু (২৩)।

সাবেক ইউপি সদস্য আব্দুল মান্নান বলেন, আমার গরুর খামারের কিছু দূরে গরুর জন্য এক একর জায়গায় ঘাসের চাষ করেছি। কয়েকদিন ধরে কে বা কারা জমির ঘাসগুলো কেটে নিয়ে যাচ্ছে। বিষয়টা আমি স্থানীয় দোকানদারদের দেখতে বলি। গত শনিবার সকাল সাড়ে ১১টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখি ৪-৫ জন যুবক জমি থেকে ঘাস কাঁটছে। কেন ঘাস কাটছে বিষয়টি জিজ্ঞাসা করলে তাদের সঙ্গে তর্কের একপর্যায়ে ফয়সাল নামে এক যুবককে চড় মারলে সে খবর দিয়ে ১০-১৫ জন যুবককে নিয়ে আসে। পরে তাদের সঙ্গে থাকা অস্ত্র নিয়ে আমাকে গুলি করতে ধাওয়া করলে আমি অজ্ঞাতস্থানে লুকিয়ে পড়ি ও লোকজনকে খবর দেওয়ার চেষ্টা করি। পরে স্থানীয় জনতা সন্ত্রাসীদের ধাওয়া করে ৪ জনকে অস্ত্রসহ আটক করে পুলিশে সোপর্দ করে। বাকিরা পালিয়ে যায়।

আব্দুল মান্নান আরও বলেন, ঘটনাস্থল থেকে একটি অস্ত্র উদ্ধার করা হলেও সিসিটিভির ফুটেজে আরও ৩টি অস্ত্র সন্ত্রাসীদের হাতে দেখা গেছে।ঘটনাস্থল পরিদর্শনকারী সাতকানিয়া থানার উপ-পরিদর্শক আবু বক্কর সিদ্দিক বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে এলাকাবাসী আটককৃত ৪ যুবককে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসা হয়। এ সময় ফয়সাল উদ্দিনের কাছ থেকে একটি এলজি উদ্ধার করা হয়।

উপজেলার কেওচিয়া ইউনিয়নের চেয়ারম্যান ওচমান আলী জানান, দীর্ঘদিন যাবত রাজনৈতিক ছত্রছায়ায় সাতকানিয়া রাস্তার মাথায় চাঁদাবাজি, মাদক, ছিনতায় অপহরণ এবং আড়ত ও দোকান থেকে নিয়মিত চাঁদাবাজি করতেন এ দলের সদস্যরা। আজ বাদএশা রাস্তার মাথার ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভা আয়োজন করা হয়েছে। সেটাকে বানচাল করার ষড়যন্ত্র কি না সেটা দেখার বিষয়। আমি চট্টগ্রাম ১৪ ও ১৫ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও সাতকানিয়া পুলিশ প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

সাতকানিয়া থানার ওসি প্রিটন সরকার জানান, অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তারের ঘটনায় সাবেক ইউপি সদস্য আব্দুল মান্নান বাদী হয়ে একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে। অপরাধীদের কোন ছাড় নেই।