নিষিদ্ধ সংগঠনের পলাতক জঙ্গি গ্রেপ্তার

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৪

সাইফুল ইসলাম:

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) মো. সাগর আলী ওরফে সালমান বিশ্বাস সাগর (২১) নামে এক পলাতক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে নিউজ পোস্টকে এ তথ্য জানিয়েছেন এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল।
তিনি জানান, গ্রেপ্তারকৃত সাগর আলীসহ তার অন্যান্য সহযোগীরা সাইবার স্পেস ব্যবহার করে জঙ্গিবাদ প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। সাগর ও তার সহযোগীরা সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিল। এছাড়া উগ্রবাদী বিভিন্ন কন্টেন্ট অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহব্বান করে আসছিল।
এটিইউয়ের পুলিশ সুপার জানান, গত বছরের ২০ সেপ্টেম্বর জয়পুরহাটের পাঁচবিবি থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় মো. মুজাহিদুল ইসলাম ও সাকির আহমদকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনার পরবর্তী সময় দেশের বিভিন্ন এলাকায় পলাতক ছিল সাগর আলী ওরফে সালমান বিশ্বাস সাগর। নজরদারি ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সাগরের সর্বশেষ অবস্থান শনাক্ত করে গত সোমবার দিবাগত রাতে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে একটি মোবাইল সেট ও ২টি সিমকার্ড জব্দ করা হয়। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।