ঋণখেলাপি এড়াতে নতুন আইন বাস্তবায়নে জোর দিতে হবে: আতিউর রহমান

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৪

সেলিনা আক্তার 

ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়নে জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

বুধবার রাজধানীর গুলশানে একটি হোটেলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) আয়োজিত ভোজসভায় ‘ট্রিলিয়ন ডলার অর্থনীতির পথে বাংলাদেশ: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন কালে তিনি এমন মন্তব্য করেন।বেসরকারি ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিতে পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালকদের চেয়ারম্যান করার প্রস্তাব করেন আতিউর রহমান।

তিনি বলেন, আর্থিক খাতে সুশাসন বৃদ্ধি করা বর্তমান সময়ের অন্যতম চ্যালেঞ্জ। এ জন্য পেশাজীবীদের (প্রফেশনালদের) স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়ে আসা উচিত। এর পাশাপাশি স্বেচ্ছায় ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়ন করা ও একীভূতকরণকে উৎসাহ দেওয়া উচিত হবে।

সাবেক এ গভর্নর বলেন, বেসরকারি ব্যাংকগুলোর মূল মালিক হিসেবে যাদের বলা হয় তারা মূল মালিক নন; বরং ব্যাংকের আমানতকারীরা প্রকৃত মালিক। সুতরাং স্বতন্ত্র পরিচালকরা চেয়ারম্যান হলে তারা হবেন ব্যাংকের প্রকৃত মালিকদের প্রতিনিধি।

গত ৫০ বছরে বাংলাদেশে বিস্ময়কর উন্নয়ন হয়েছে উল্লেখ করে আতিউর রহমান বলেন, প্রবৃদ্ধির গতি যদি পাঁচ শতাংশ থাকে তাহলে আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছাতে পারবে। তবে বর্তমানে মূল্যস্ফীতি, আর্থিক হিসেবে ঘাটতি ও বিনিয়োগ কমাসহ বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এসব সমস্যার সমাধানে বেশ কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এর মধ্যে প্রথম কাজ হবে বিনিময় হারকে স্থিতিশীল করা। এটি করলে মূল্যস্ফীতি কমবে, পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়বে।

এফআইসিসিআই সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতারের সভাপতিত্বে ভোজসভায় বিভিন্ন খাতের ব্যবসায়ী, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।