দেশের গুরুত্বপূর্ণ মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ আইজিপির

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৪

সাইফুল ইসলাম:

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, দেশের গুরুত্বপূর্ণ মামলা নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে দ্রæত নিষ্পত্তি করতে হবে। বর্তমানে বিভিন্ন মামলায় সাজার হার বাড়ায় সন্তোষ প্রকাশ করেন তিনি। আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) পুলিশ সদরদপ্তরের হল অব প্রাইডে অনুষ্ঠিত মাসিক ক্রাইম কনফারেন্সে পুলিশ কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি।
সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম গত বছরের ডিসেম্বর মাসের সার্বিক অপরাধ পরিস্থিতি যেমন- ডাকাতি, দস্যুতা, চুরি, সিঁধেল চুরি, খুন, অপমৃত্যু, সড়ক দুর্ঘটনা, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, হারানো মোবাইল ফোন উদ্ধার, মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার, সাজা পরোয়ানা ইত্যাদি মামলা সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন।
আইজিপি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সক্ষম হয়েছে। বাংলাদেশ পুলিশ এখন যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম। ফলে পুলিশের প্রতি জনগণের আস্থা, বিশ্বাস ও প্রত্যাশার মাত্রা বেড়ে গেছে। তিনি জনগণের প্রত্যাশা পূরণে আরও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহŸান জানান।
চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রতিরোধে পুলিশকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। দ্রব্যমূল্য যাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সেদিকে গুরুত্ব দিতে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।
পুলিশ মহাপরিদর্শক বলেন, বর্তমানে বিভিন্ন মামলায় সাজার হার বেড়েছে। এ জন্য সন্তোষ প্রকাশ করছি। একই সঙ্গে দেশের গুরুত্বপূর্ণ মামলা নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে দ্রæত নিষ্পত্তির জন্য ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।
সভায় অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম, পিবিআইয়ের অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার, সিআইডির অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া, ডিএমপি কমিশনার হাবিবুর রহমানসহ সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ও ডিআইজি এবং পুলিশ হেডকোয়ার্টার্সের সংশ্লিষ্ট কর্মকর্তা অংশগ্রহণ করেন। অনলাইনে এ সভায় যুক্ত ছিলেন দেশের বিভিন্ন জেলার পুলিশ সুপাররা।